সহজ যে ৫ আমলে অনেক সওয়াব

Dhaka Post Desk

মাওলানা সাখাওয়াত উল্লাহ

২২ অক্টোবর ২০২১, ১১:২১ এএম


সহজ যে ৫ আমলে অনেক সওয়াব

ইসলাম নিতান্ত সহজ। কেউ চাইলে সহজে আমল করে সওয়াব লাভ করতে পারে, এমন অসংখ্য আমল রয়েছে। কারণ, আমলের মাধ্যমে জীবন গড়ে ওঠে। আর আমল ছাড়া মানুষের জীবন মরু বিয়াবানের মতো।

এখানে পাঁচটি সহজ আমলের কথা উল্লেখ করা হলো। যেগুলোর মাধ্যমে সহজেই বিপুল সওয়াব লাভ করা যাবে।

এক. সালাম দিয়ে ঘরে প্রবেশ

বাড়িতে সালাম দিয়ে প্রবেশ করুন। এতে মহান আল্লাহ নিজ জিম্মাদারিতে আপনাকে জান্নাতে প্রবেশ করাবেন। (ইবনে হিব্বান-৪৯৯, সহিহ তারগিব-৩১৬)

দুই. অজুর পর কলেমা শাহাদত পাঠ

উচ্চারণ : আশহাদু আল্লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা-শারীকা লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু।

এতে জান্নাতের আটটি দরজার যেকোনো দরজা দিয়ে প্রবেশ করতে পারবেন। (সহিহ মুসলিম, হাদিস : ৪৪১, হাদিস একাডেমি, পবিত্রতা অধ্যায়)

তিন. শ্রেষ্ঠ জিকির করা

সকালে ও বিকেলে ১০০ বার করে ‘সুবহানাল্লাহিল আজিম ওয়া বিহামদিহি’ পাঠ করুন। এতে মহান আল্লাহ আপনাকে সৃষ্টিকুলের সমস্ত মানুষ থেকে বেশি মর্যাদা দান করবেন। (আবু দাউদ তাহকিককৃত, হাদিস : ৫০৯১)

সকালে ১০০ বার ও সন্ধ্যায় ১০০ বার ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি’ পাঠ করুন। এতে কিয়ামতের দিন আপনার চেয়ে বেশি সওয়াব নিয়ে আর কেউ উপস্থিত হতে পারবে না। (সহিহ মুসলিম-৬৫৯৯, ইসলামিক ফাউন্ডেশন)

চার. ৪০ দিন তাকবিরে উলার সঙ্গে নামাজ

জামাতে ইমামের প্রথম তাকবিরের সঙ্গে ৪০ দিন সালাত আদায় করুন। এতে আপনি নিশ্চিত জাহান্নাম থেকে মুক্তি পেয়ে যাবেন। (তিরমিজি, হাদিস : ২৪১)

পাঁচ. ইশরাকের নামাজ আদায়

মসজিদে ফজরের সালাত আদায় করে বসে দোয়া জিকির পাঠ করুন এবং সূর্য উঠে গেলে দুই রাকাত ইশরাকের সালাত আদায় করুন। এতে আপনি প্রতিদিন নিশ্চিত কবুল একটি হজ ও একটি ওমরাহর সওয়াব পাবেন আর কবুল হজের সওয়াব জান্নাত ছাড়া আর কিছু নয়। (তিরমিজি-৫৮৬, জুমুআর নামাজ অধ্যায়)

Link copied