জ্ঞান বৃদ্ধির দোয়া

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

০১ নভেম্বর ২০২১, ০২:৩৮ পিএম


জ্ঞান বৃদ্ধির দোয়া

প্রতীকী ছবি

জ্ঞান মানুষের অনন্য সম্পদ। এটা আল্লাহপ্রদত্ত অন্যতম শ্রেষ্ঠ নেয়ামত। যার জ্ঞান নেই, তার কোনো আলাদা মূল্য নেই। এই কারণে আল্লাহ তাআলা পবিত্র কোরআনে বলেছেন, ‌‌‌‌‘যাকে বিশেষ জ্ঞান দান করা হয়, সে প্রভুত কল্যাণ প্রাপ্ত হয়। আর উপদেশ তারাই গ্রহণ করে, যারা জ্ঞানসম্পন্ন।’ (সুরা বাকারা, আয়াত : ২৬৯)

জ্ঞান বৃদ্ধির অনেক দোয়া ও আমল কোরআন-হাদিসে বর্ণিত হয়েছে। এসব আমল করলে ও দোয়া পড়লে— আল্লাহ তাআলা জ্ঞান বৃদ্ধি করে দেন। কল্যাণকর জ্ঞান ও ইলম দান করেন। তাই প্রত্যেক মুসলিমের উচিত বেশি বেশি করে এসব দোয়া পড়া ও আমল করা।

নিম্নে পাঠকদের সুবিধার্থে সহজ দুইটি দোয়া উল্লেখ করা হলো।

উপকারী জ্ঞান লাভের দোয়া

আরবি :

ِاللَّهُمَّ انْفَعْنِي بِمَا عَلَّمْتَنِي، وَعَلِّمْنِي مَا يَنْفَعُنِي، وَزِدْنِي عِلْمًا وأعُوْذُ بِاللَّهِ مِنْ حَالِ أهْلِ النَّار

উচ্চারণ : আল্লাহুম্মানফা-নি বিমা আল্লামতানি, ওয়া আল্লিমনি মা ইয়ানফাউনি ওয়া জিদনি ইলমা, ওয়া আউজুবিল্লাহি মিন হালি আহলিন নারি।

অর্থ : হে আল্লাহ! আমাকে তুমি যা শিখিয়েছ, তা দিয়ে আমাকে উপকৃত করো, আমার জন্য যা উপকারী হবে, তা আমাকে শিখিয়ে দাও এবং আমার ইলম (জ্ঞান) বাড়িয়ে দাও। এবং আমি জাহান্নামিদের অবস্থা থেকে হেফাজতের জন্য আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করি।

উপকার : আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী (সা.) এই দোয়া করতেন। (তিরমিজি, হাদিস : ৩৫৯৯; ইবনে মাজাহ, হাদিস : ২৫১; ইবনু আবি শায়বা, হাদিস : ১০/২৮১)

জ্ঞান বৃদ্ধি হওয়ার দোয়া

আরবি :

اللَّهُمَّ فَقِّهْنِي فِي الدِّينِ

উচ্চারণ : আল্লাহুম্মা ফাক্কিহনি ফিদ দ্বিন

অর্থ : হে আল্লাহ! আমাকে দ্বিনের জ্ঞান দান করুন।

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, একবার নবী (সা.) শৌচাগারে গেলেন, তখন আমি তার জন্য অজুর পানি রাখলাম। তিনি জিজ্ঞেস করলেন, এটা কে রেখেছে? আমি রেখেছি জানানো হলে তিনি বলেন, ‘আল্লাহুম্মা ফাক্কিহহু ফিদ দ্বিন।’ অর্থ : ‘ইয়া আল্লাহ! আপনি তাকে দ্বিনের জ্ঞান দান করুন।’ (বুখারি, হাদিস : ১৪৩)

উল্লেখ্য, অন্য কারও জন্য দোয়া করার ক্ষেত্রে হাদিসে উল্লিখিত শব্দে দোয়া করতে হবে। আর নিজের জন্য করতে চাইলে ওপরের মতো করে পড়তে পারবে।

Link copied