নারীরা মাথার চুল কাটতে পারবে কি?

Dhaka Post Desk

আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানী

০৯ নভেম্বর ২০২১, ০৬:০৩ পিএম


নারীরা মাথার চুল কাটতে পারবে কি?

প্রতীকী ছবি

অনেক সময় কিছু নারী মাথার চুল কেটে ছোট করেন। মাথার চুল কাটা কিংবা ছোট করা— এসব কি নারীদের জন্য উচিত? এক্ষেত্রে শরিয়তের বিধান সম্পর্কে জানতে চাই।

এর উত্তর হলো- উল্লেখিত অবস্থায় নারীদের মাথার চুল কাটা সর্বসম্মতিক্রমে হারাম। যথা- এক. যদি কাফের-ফাসেক নারীদের সাদৃশ্য অবলম্বন করা উদ্দেশ্য হয়। দুই. যদি এমন স্টাইলে চুল কাটা হয়, যা অবিকল পুরুষদের মতো বুঝা যায়। তিন. যদি পরপুরুষের মাধ্যমে চুল কাটা হয় (যেমনটি বর্তমান যুগে কিছু কিছু সেলুনে ঘটে থাকে)। চার. যদি স্বামীর অনুমতি ছাড়া হয়।

তাহলে এসব কারণে চুল কাটা নারীদের জন্য সম্পূর্ণ হারাম। আর হারাম হওয়ার কারণও স্পষ্ট ও বোধগম্য।

কিন্তু যদি স্বামীর সামনে নিজের চুলের সৌন্দর্য অবলম্বন করা উদ্দেশ্য হয় বা লম্বা চুলের কষ্ট লাঘবের উদ্দেশ্যে হয় বা এ জাতীয় গ্রহণযোগ্য উদ্দেশ্যে হয়— তাহলে সঠিক মত অনুযায়ী চুল ছোট করা জায়েজ আছে।

এ মর্মে হাদিস বর্ণিত হয়েছে যে, ‘রাসুল (সা.)-এর স্ত্রীগণ এমনভাবে তাদের মাথার চুল কাটতেন যে, তা কাঁধ থেকে একটু নিচে যেত বা কান বরাবর হতো।’ (সহিহ মুসলিম, হাদিস : ৩২০)

ইমাম নববি (রহ.) উক্ত হাদিসের ব্যাখ্যায় বলেন, ‘এতে প্রমাণিত হয় যে, নারীদের চুল কেটে হালকা করা জায়েয।” (শরহে মুসলিম : ৫/৪)

আরও পড়ুন : নারীরা পরপুরুষের সামনে নামাজ পড়তে পারবেন?

আল্লামা উসাইমীন (রহ.) বলেন, এই মূহুর্তে আমাদের এমন কোনো দলিল জানা নেই— যা দ্বারা নারীদের চুল কাটা হারাম প্রমাণিত হয়। হারাম বলার একটি দুর্বল মত রয়েছে; তবে এর কোনো যৌক্তিকতা নেই। মাকরুহ বলার মতটিও প্রশ্নবিদ্ধ। আর বৈধ হওয়ার মতটিই দলীল ও মূলনীতির কাছাকাছি। যেহেতু রাসুল (সা.)-এর ইন্তিকালের পর তার এর স্ত্রীদের চুল কাটার হাদিস সহিহ মুসলিমে বর্ণিত হয়েছে। (শায়খের বক্তব্যের শ্রুতিলিপি)

আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানী।। লিসান্স, মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়, সউদী আরব

Link copied