আবার তাওয়াফের সুযোগ পাচ্ছেন সাধারণ মুসল্লিরাও

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

২৭ নভেম্বর ২০২১, ০৪:০৫ পিএম


আবার তাওয়াফের সুযোগ পাচ্ছেন সাধারণ মুসল্লিরাও

পবিত্র কাবা শরিফ। ছবি : সংগৃহীত।

ওমরাযাত্রী ছাড়াও সাধারণ মুসল্লিদের জন্য পবিত্র কাবার তাওয়াফ অনুমোদন দিয়েছেন সৌদি সরকার। মূলত করোনা সংক্রমণ রোধে সৌদি বিশেষ কিছু নিয়ম-বিধি আরোপ করেছিল। এর ফলে সবার জন্য ওমরাহ পালনের সুযোগ ছিল না। কিন্তু আরোপিত বিধি-নিষেধ ধীরে ধীরে তুলে নেওয়ায় এখন থেকে সাধারণ মুসল্লিরাও তাওয়াফ করতে পারবেন। অন্যদিকে এর আগে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের সামাজিক দূরত্ব তুলে নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সৌদি গেজেটে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে। এই দিন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের এক রাজকীয় নির্দেশনায় এই নিয়ম চালু হওয়ার অনুমোদন দেওয়া হয়। পবিত্র মসজিদুল হারামের পরিচালনা পরিষদের মুখপাত্র হানি হায়দার সংবাদমাধ্যমকে একথা জানিয়েছেন। তবে ওমরাহ ছাড়া সাধারণ মুসল্লিদের তাওয়াফের জন্য নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে আবেদন করতে হবে।

তাওয়াফ করতে হলে যা করতে হবে

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাকালে ওমরাহ পালনের ‘ইতামারনা’ মোবাইল অ্যাপে মুসল্লিদের আবেদন প্রক্রিয়া সহজ করতে ‘তাওয়াফ’ নামে নতুন অপশন যুক্ত করা হয়েছে। এতে তাওয়াফের বুকিং দিয়ে মুসল্লিদের আবেদন নিশ্চিত করতে হবে।

মসজিদুল হারামের প্রথম তলায় মুসল্লিদের তাওয়াফের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্নি হয়েছে। প্রতিদিন তিন বেলা তাওয়াফ করা যাবে। সকাল ৭টা থেকে ১১টা, রাত ৯টা থেকে ১১:৫৯ মিনিট এবং ভোর ১২টা থেকে ৩টা পর্যন্ত এ তাওয়াফ চলবে। এ সময় মুসল্লিদের মধ্যে জমজম পানি বিতরণ করা হবে। এছাড়াও সার্বক্ষণিক জীবাণুনাশক সেনিটাইজার দেওয়া হয়।

ওমরাহ পালনের জন্য যে টিকা নিতে হবে

ওমরাহ পালনে আগ্রহীদের বাধ্যতামূলকভাবে সৌদি সরকার অনুমোদিত করোনার টিকা সমূহের যে কোন একটির উভয় ডোজ গ্রহণ সম্পন্ন করতে হবে। টিকাগুলো হলো- এক. ফাইজার বায়োন্টেক। দুই. মডার্না। তিন. অ্যাস্ট্রাজেনেকা। চার. জনসন অ্যান্ড জনসন।
তবে যারা চীনের তৈরি টিকার উভয় ডোজ নিয়েছেন, ওমরাহ পালনে সৌদি আরবে যেতে তাদের ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা অথবা জনসন অ্যান্ড জনসনের টিকার বাড়তি বুস্টার ডোজ গ্রহণ করতে হবে।

Link copied