সদকায়ে জারিয়া কাকে দেওয়া যাবে?

Dhaka Post Desk

আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানি

০৭ ডিসেম্বর ২০২১, ০৩:৪৬ পিএম


সদকায়ে জারিয়া কাকে দেওয়া যাবে?

প্রতীকী ছবি

সদকায়ে জারিয়া বা সাদাকাতুন জারিয়া আরবি শব্দ। সদকা শব্দের অর্থ দান করা। আর জারিয়া শব্দের অর্থ প্রবহমান, সদাস্থায়ী প্রভৃতি। সদকায়ে জারিয়া হলো- এমন দান যার কার্যকারিতা কখনো শেষ হবে না এবং তা কিয়ামত পর্যন্ত অব্যাহত থাকবে। অর্থাৎ এই পৃথিবী যত দিন থাকবে, তত দিন পর্যন্ত কবরে শুয়ে শুয়ে সদকাকারী ব্যক্তি এর সওয়াব পেতেই থাকবে।

তাই প্রত্যেক মুসলমানের উচিত সদকায়ে জারিয়ার আমলের সঙ্গে নিজেকে সম্পৃক্ত রাখা। তবে দান কাউকে দেখানোর উদ্দেশ্যে নয় বরং শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টি লাভের নিয়তে করতে হবে। কিন্তু কথা হলো- সদকায়ে জারিয়া কাদের দেওয়া যাবে?

এর উত্তর হলো- সদকায়ে জারিয়া (প্রবহমান/স্থায়ী দান) হলো- এমন দান, যা থেকে দীর্ঘস্থায়ী ভাবে মানুষ উপকৃত হয়। যেমন- এক. মসজিদ ও মাদরাসা নির্মাণ। দুই. জনকল্যাণ মূলক কাজের উদ্দেশ্যে জায়গা-জমি ওয়াকফ (দান)। তিন. রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট ইত্যাদি নির্মাণ। চার. দুঃস্থ, অসহায় ও এতিমদের জন্য বাসস্থান। পাঁচ. দাতব্য চিকিৎলয় স্থাপন। ছয়. ইসলামি লাইব্রেরী প্রতিষ্ঠা বা তাতে বই-পুস্তক কিনে দেওয়া। সাত. কোরআন শিক্ষা দেয়া বা কোরআন দান করা। আট. ইসলাম সম্পর্কে বই-পুস্তক লেখা। নয়. ইন্টারনেট বা বিনামূল্যে বই-পুস্তক ও দ্বীন শিক্ষার উপকরণ বিতরণের মাধ্যমে ইসলাম প্রচার করা। দশ. গরীব অসহায় তালিবুল ইলম (দ্বীন শিক্ষার্থী)এর লেখাপড়ার পৃষ্ঠপোষকতা করা এবং তার বই-পুস্তক এর ব্যবস্থা করে দেয়া। এগার. গরিব ও অসমর্থ লোকদের জন্য ঘরবাড়ি তৈরি করা। বারো. গরিব অথবা সর্ব সাধারণের পানি পানের উদ্দেশ্য টিউব ওয়েল স্থাপন। তের. রক্তদানের মাধ্যমে মানুষের জীবন রক্ষা করা ইত্যাদি।

সাদকায়ে জারিয়ার মাধ্যমে মানুষ মৃত্যুর পরেও কবরে থেকে সওয়াব লাভ করতে থাকে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘মানুষ মৃত্যুবরণ করলে— তার যাবতীয় আমল বন্ধ হয়ে যায়, তবে ৩ টি আমল বন্ধ হয় না; ১. সদকায়ে জারিয়া। ২. এমন জ্ঞান-যার দ্বারা উপকৃত হওয়া যায়। ৩. এমন নেক সন্তান- যে তার জন্য দোয়া করে। (সহিহ মুসলিম, হাদিস : ৪৩১০)

এক কথায় বলা যায়, সাদকায়ে জারিয়া হলো- আখিরাতের জন্য ইনভেস্ট পুঁজি। যার বেনিফিট ও লাভ মৃত্যুর পরেও একজন মানুষের আমলনামায় জমা হতেই থাকে। সুতরাং মৃত্যুর আগে যথাসম্ভব প্রত্যেকের কিছু সদকায়ে জারিয়ার কাজ করার চেষ্টা করে যাওয়া উচিত।
 
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল মাদানি।। দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব।

Link copied