কানাডার যে শহরে প্রথম মসজিদ হচ্ছে

Dhaka Post Desk

মুহাম্মদ সাউদ ইকবাল, অতিথি লেখক

১৭ জানুয়ারি ২০২২, ০১:৪৮ পিএম


কানাডার যে শহরে প্রথম মসজিদ হচ্ছে

ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো মসজিদ নির্মাণের উদ্যোগ নিয়েছে কানাডার নোভা স্কটিয়ার ওলফভিল শহরের স্থানীয় মুসলিম কমিউনিটি। শহরে মুসলিম অধিবাসীদের সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায়— তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন। এছাড়াও মুসলিমদের ধর্মীয় সেবা নিশ্চিত করতেই তারা এমন উদ্যোগ নিয়েছেন।

বুধবার (১২ জানুয়ারি) ইকরা.সিএ-তে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

প্রস্তাবিত মসজিদটির নাম উম্মাহ মসজিদ। এই মসজিদের ইমাম আবদুল্লাহ ইয়ুসরি সংবাদমাধ্যমকে বলেন, আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আমরা উপত্যকার প্রথম মসজিদ ও কমিউনিটি সেন্টার নির্মাণের একটি প্রস্তাবের অনুমোদন পেয়েছি।

জানা গেছে, মসজিদটি স্থানীয় মুসলিমদের স্বতঃস্ফূর্ত অনুদানেই নির্মিত হচ্ছে। প্রকল্পের প্রাথমিক পর্যায়ের কাজ চলমান। ফলে আগামী ২৮ ফেব্রুয়ারির আগে সাড়ে তিন লাখ ডলারের প্রয়োজন। তবে ইতোমধ্যে উম্মাহ মসজিদ ও কমিউনিটি সেন্টারের তহবিলে এক লাখ ৯৭ হাজার ডলার সংগৃহিত হয়েছে।

প্রসঙ্গত, ওলফভিল নোভা স্কটিয়ার এনাপলিজ ভ্যালির একটি শহর— যা প্রাদেশিক রাজধানী হ্যালিফ্যাক্স থেকে এক শ কিলোমিটার দূরে অবস্থিত। বিখ্যাত একাডিয়া বিশ্ববিদ্যালয় এখানেই অবস্থিত। পুরো এনাপলিজ উপত্যকায় ক্রমবর্ধমান মুসলিম কমিউনিটির জন্য কোনো মসজিদ ও স্বীকৃত নামাজের স্থান নেই। হাইওয়ের পাশে অবস্থিত প্রস্তাবিত মসজিদটি উলফভিল, কেন্টভিল, বারউইকসহ এনাপলিজ উপত্যকার সব বাসিন্দার জন্য একটি সামাজিক মিলনকেন্দ্র হিসেবে গড়ে উঠবে বলে আশা করা হচ্ছে। উম্মাহ মসজিদের অবস্থান একাডিয়া মসজিদের কাছে হওয়ায় বহিরাগত মুসলিম শিক্ষার্থীরাও সেখানে নামাজ আদায় করতে পারবে।

Link copied