মসজিদুল হারামে ৭ ভাষায় সহযোগিতা পাবেন মুসল্লিরা

Dhaka Post Desk

ধর্ম ডেস্ক

২৩ জানুয়ারি ২০২২, ০৬:১৯ পিএম


মসজিদুল হারামে ৭ ভাষায় সহযোগিতা পাবেন মুসল্লিরা

মসজিদুল হারামে আল্লাহর ঘরের সামনে মুসল্লিরা। ছবি : সংগৃহীত

অত্যাধুনিক প্রযুক্তির ইন্টারেক্টিভ স্ক্রিন পদ্ধতিতে মক্কার পবিত্র মসজিদুল হারামে মুসল্লি ও দর্শনার্থীদের পথনির্দেশনা দিতে চালু হয়েছে। মুসল্লিদের সার্বিক নিদের্শনা দেওয়ার মাধ্যমের উন্নয়ন-পরিকল্পনার অংশ হিসেবে এ সেবা চালু করা হয়েছে।

শনিবার (২২ জানুয়ারি) সৌদি আরবের প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজে প্রকাশিত প্রতিবেদনে এমন খবর জানা গেছে।

মূলত মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনা পর্ষদ ‘আর-রিআসাতুল আম্মাহ লি-শুউনিল মাসজিদিল হারাম ওয়াল মসজিদিন নাবাবি’ এ ব্যবস্থার সূচনা করেছে। জানা গেছে, এতে ইন্টারেক্টিভ স্ক্রিন পদ্ধতিতে পবিত্র মসজিদুল হারামের মানচিত্র ও বিভিন্ন সেবা-সুবিধা সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে।

পবিত্র এ মসজিদের ভেতর ব্যবহারকারী নিজে অবস্থান থেকে গন্তব্যস্থলে পৌঁছানোর পথ দেখা পাবে। তাওয়াফ ও সায়ি করার স্থানসহ বিভিন্ন আশাপাশের বিভিন্ন স্থাপনায় যাওয়ার তথ্যও দেখাবে ইন্টারেক্টিভ এ স্কিন। বিভিন্ন দেশ থেকে আগত মুসল্লি ও ওমরাহযাত্রীদের সুবিধার্থে ইন্টারেক্টিভ স্ক্রিনের তথ্যগুলো বিশ্বের প্রধান সাত ভাষায় দেওয়া থাকবে। এছাড়াও কিউআর কোড ব্যবহার করলে ব্যবহারকারী নিজের ডিভাইস থেকে বিভিন্ন পথনির্দেশনা অনুসরণ করতে পারবেন।

ভিশন-২০৩০ এর আওতায় হজ ও ওমরাহর বিভিন্ন কার্যক্রমে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের সুযোগ-সুবিধা বাড়িয়েছে। ফলে ২০২০ সালে হজে আরাফার ময়দানের খুতবা বাংলাসহ দশটি ভাষায় সরাসরি অনুবাদ শুরু হয়। এছাড়াও প্রতি শুক্রবার জুমার খুতবা পাঁচ ভাষায় অনুবাদ শুরু হয় ২০২১ সালে।

অন্যদিকে করোনা সংক্রমণ রোধে হজযাত্রীদের সেবায় স্মার্ট কার্ড ব্যবহার, রোবটের সাহায্যে জমজমের পানি বিতরণ ও রোবটের সাহায্যে মুসল্লিদের প্রশ্নের উত্তর প্রদানসহ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার বেশ আলোচনায় রয়েছে।

Link copied