বদলি রাজিথার বোলিং তোপে বাংলাদেশকে চাপে রাখল শ্রীলঙ্কা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৭ মে ২০২২, ০২:৪৬ পিএম


বদলি রাজিথার বোলিং তোপে বাংলাদেশকে চাপে রাখল শ্রীলঙ্কা

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন ব্যাটিং করার সময় পেসার শরিফুল ইসলামের বাউন্সারে আঘাত পান বিশ্ব ফার্নান্দো। গতকাল মাথায় চোট লাগার পর খুব একটা সমস্যা না হলেও আজ মঙ্গলবার তাকে উঠিয়ে নেয় শ্রীলঙ্কান টিম ম্যানেজমেন্ট। নিয়ম মেনে কনকাশন সাব হিসেবে ফার্নান্দোর বদলি হয়ে নেমেছেন কাসুন রাজিথা। এই ডানহাতি পেসারের বোলিং তোপে তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে কিছুটা চাপে পড়েছে বাংলাদেশ দল।

ধারাবাহিক লাইন-লেংথে রাজিথা ফিরিয়েছেন নাজমুল হোসেন শান্ত আর অধিনায়ক মুমিমুল হককে। অসিথা ফার্নান্দোর শিকার মাহমুদুল হাসান জয়। এই সেশনেই ৩ উইকেট হারিয়েছে স্বাগতিক শিবির। চা বিরতিতে যাওয়ার আগে ৩ উইকেটে বাংলাদেশ দলের সংগ্রহ ২২০ রান। সেঞ্চুরি হারিয়ে ১৩৩ রানে অপরাজিত আছেন ওপেনার তামিম ইকবাল, তার সঙ্গে ১৪ রান নিয়ে দিনের তৃতীয় ও শেষ সেশনে ব্যাট করতে নামবেন মুশফিকুর রহিম।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে প্রথম ইনিংসে ৩৯৭ রানের সংগ্রহ পায় লঙ্কানরা। এখন পর্যন্ত টাইগারদের সংগ্রহ ২২০ রান। দ্বিতীয় সেশন শেষে সফরকারীদের থেকে এখনো ১৭৭ রানে পিছিয়ে বাংলাদেশ।

কোনো উইকেট না হারিয়ে স্কোর বোর্ডে ১৫৭ রান নিয়ে দ্বিতীয় সেশন শুরু করে টাইগাররা। যেখানে তামিম ৮৯ এবং জয় ৫৮ রান নিয়ে ব্যাট করতে নামেন। তবে মধ্যাহ্নভোজের পর ফিরে সুবিধা করতে পারেননি জয়। ফার্নান্দোর লেগ স্টাম্পের বাইরের শর্ট বল লেগ সাইডে ঘোরাতে চেয়েছিলেন, বল তার গ্লাভস ছুঁয়ে জমা পড়ে কিপারের গ্লাভসে। ১৪২ বলে ৯ চারে জয় ফেরেন ৫৮ রানের ইনিংস খেলে।

এরপরই ব্যক্তিগত সেঞ্চুরি তুলে নেন তামিম। ইনিংসের ৫১ম ওভারে শ্রীলঙ্কান পেসার অসিথা ফার্নান্দোকে মিড উইকেটে খেলে দৌড়ে ১ রান নিয়ে এই মাইলফলক স্পর্শ করেন বাঁহাতি ওপেনার। টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম, সব মিলিয়ে এটি ১০ নম্বর সেঞ্চুরি। এই ফরম্যাটে সবশেষ শতকটি করেছিলেন ২০১৯ সালের ফেব্রুয়ারিতে, নিউজিল্যান্ডের বিপক্ষে। 

তামিমের শতকের পর সাজঘরে ফেরেন নতুন ব্যাটসম্যান শান্ত। তিন নম্বরে নেমে বেশিক্ষণ টিকতে পারলেন না এই বাঁহাতি। ২২ বলে ২ রান করে ফিরলেন রাজিথার বলে। ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে কিপারের গ্লাভসে ধরা পড়েন শান্ত। খানিক পর একই পথ ধরেন অধিনায়ক মুমিনুল। রাজিথার লেংথ বল ডিফেন্স করতে চেয়েছিলেন, কিন্তু ব্যাট ও প্যাডের মাঝে ফাঁক ছিল অনেকটা। সেই ফাঁক গলে বল ভেঙে দেয় স্টাম্প। ফেরার আগে ১৯ বলে মোটে ২ রান করেন তিনি।
 
এরপর মুশফিককে নিয়ে সেশনের বাকিটা সময় লড়ে যান তামিম। তাকে একবার আউট দিয়েছিলেন আম্পায়ার, কিন্তু সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে বেঁচে যান তিনি। চা বিরতিতে যাওয়ার আগে ৩ উইকেটে বাংলাদেশ দলের সংগ্রহ ২২০ রান। সেঞ্চুরি করে ১৩৩ রানে অপরাজিত আছেন ওপেনার তামিম তার সঙ্গে ১৪ রান নিয়ে দিনের তৃতীয় ও শেষ সেশনে ব্যাট করতে নামবেন মুশফিকুর রহিম। 

টিআইএস/এইচএমএ/এটি

Link copied