মুস্তাফিজকেও আটকাবে না বিসিবি

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২১, ১৩:০৮

মুস্তাফিজকেও আটকাবে না বিসিবি

মুস্তাফিজুর রহমান/ছবি: ক্রিকইনফো

অশনি সংকেত নাকি নতুন সম্ভাবনার দুয়ার, এই বিষয়ে ভিন্ন মত থাকতে পারে। তবে বর্তমান পরিস্থিতি যে ঘোলাটে সেটি খালি চোখে পরিষ্কার দেখা যায়। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার জন্য এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলবেন না অলরাউন্ডার সাকিব আল হাসান। ছুটি চেয়ে চিঠি দিয়েছিলেন সাকিব, মঞ্জুর হয়েছে তার আবেদন। প্রশ্ন উঠেছে, একই কারণে ছুটি পাবেন তো পেসার মুস্তাফিজুর রহমান? বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে জানানো হয়েছে, আটকানো হবে না কাউকেই। 

এ প্রসঙ্গে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেন, ‘টেস্ট খেলতে চায় না এমন কোনও ক্রিকেটারকে বোর্ড আটকাবে না। সাকিব ছুটি চেয়ে পেয়েছে। মুস্তাফিজ ছুটি চাইলে তাকেও দেওয়া হবে। আমরা কাউকে জোর করবো না। এটা নিয়ে বোর্ড সভাপতির সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। তিনিও একই নির্দেশনা দিয়েছেন। টেস্ট খেলতে আগ্রহী নয়, এমন কাউকেই আমরা ভবিষ্যতেও ভাববো না।’

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে এমন চিত্র মাঝেমধ্যে দেখা যায়। জাতীয় দলের দায়িত্ব বাদ দিয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে মগ্ন থাকেন ক্যারিবীয় ক্রিকেটাররা। তাদের আটকানোর সাধ্য নেই উইন্ডিজ ক্রিকেট বোর্ডের। তাদের বোর্ডে চলেই এই নীতিতে। তবে ভিন্ন চিত্র বাংলাদেশ ক্রিকেটে। বোর্ডের তত্ত্বাবধায়নে থাকা কোনও ক্রিকেটার চাইলেই দেশের বাইরে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে অংশ নিতে পারবেন না। আগে ছাড়পত্র নিতে হবে বোর্ড থেকে।

এই ছাড়পত্রের জন্য বেশ ভুগতে হয়েছে সাকিবকে। ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগ খেলতে দেশ ছাড়ার পরও ঘুরিয়ে নিয়ে আসা হয়েছিল তাকে। জানানো হয়েছিল, বোর্ড থেকে ছাড়পত্র দেওয়া হচ্ছে না। নিষেধাজ্ঞার জন্য ২০২০ সালে আইপিএলে ছিলেন না সাকিব। তার আগের বছরও ছাড়পত্র মেলাতে কাঠখড় পোড়াতে হয়েছে তাকে। বিসিবি থেকে জানানো হয়েছিল, বিশ্বকাপের আগে জাতীয় দলের ফিজিও ও ট্রেনারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখলে তবেই আইপিএলের জন্য ছুটি মিলবে সাকিবের।

সে আইপিএল খেলতে গিয়েছিলেন সাকিব। এবারও আইপিএলে দল পেয়েছেন তিনি। আইপিএল যে সময় চলবে, তখন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ দল। এজন্যই ছুটি চেয়েছেন সাকিব। পরিস্থিতি আর চাহিদা মেনে সাকিবের আবেদন মঞ্জুর করে আইপিএল খেলার ছাড়পত্র দিয়েছে টাইগার বোর্ড।

অনুমতি পত্র কি শুধু সাকিবই পাবেন? গেল আইপিএলে মুস্তাফিজুর রহমানের পুরানো দল মুম্বাই ইন্ডিয়ান্স তাকে দলে নেওয়ার জন্য আগ্রহ দেখিয়েছিল, তবে অনুমতি দেয়নি বিসিবি। শ্রীলঙ্কা সিরিজ সে সময়ই হওয়ার কথা ছিল, শেষপর্যন্ত হয়নি সেটি। সঙ্গে টেস্টে ফরম্যাটে খুব একটা নিয়মিতও নন এই বাঁহাতি পেসার। তাহলে কেন তাকে অনুমতি দেওয়া হয়নি? সিপিএলে দল পেয়েও বোর্ডের ছাড়পত্র পাননি আফিফ হোসেনের মতো তরুণ ক্রিকেটার।

বোর্ডের এমন দ্বৈত নীতির কারণ কি? সাকিব এবার শ্রীলঙ্কা সিরিজ চললেও সেই সময়েই ছাড়পত্র পেয়েছেন আইপিএলের জন্য। আইপিএলে দল পাওয়া মুস্তাফিজকে নিয়ে ভাবনা কি বোর্ডের? বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানিয়েছেন, মুস্তাফিজকেও আটকাবেন না তারা।

টিআইএস/এটি

Link copied