সাকিবকে পেছনে ফেলে দুইয়ে অশ্বিন, খালেদ-শান্তর উন্নতি

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৯ জুন ২০২২, ০৩:৫৭ পিএম


সাকিবকে পেছনে ফেলে দুইয়ে অশ্বিন, খালেদ-শান্তর উন্নতি

তিনি টেস্টের নেতৃত্বে ফিরছেন-খবরটা শুনেই চনমনে হয়ে উঠেছিল ক্রিকেটাঙ্গন। সাকিব আল হাসান ফিরলেও বল হাতে তেমন কিছুই অবশ্য করতে পারেন নি। ব্যাট হাতে অবশ্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১ম টেস্টে তুলেছেন দুটি অর্ধশতক। কিন্তু দ্বিতীয় টেস্টেই চেনা যায়নি তাকে। তাইতো আইসিসি টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে অবনমনই হয়েছে বাংলাদেশ অধিনায়কের। বুধবার ঘোষিত তালিকায় তাকে টপকে দুই নম্বরে উঠে গেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন।

উইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে দুই ইনিংসে ফিফটি করে টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে আসেন সাকিব। কিন্তু সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্টে তার ব্যাটে মাত্র ৮ ও ১৬ রান। আর বল হাতে ৪৬ রান দিয়ে পাননি উইকেট। তাইতো অবনমন হয়েছে সাকিবের।

টেস্ট র‍্যাঙ্কিংয়ে সাকিব অলরাউন্ডারের তালিকায় এক ধাপ নেমে এখন তিনে। ভারতের অলরাউন্ডার অশ্বিন উঠে এসেছেন দুই নম্বরে। শীর্ষে অশ্বিনেরই স্বদেশী রবীন্দ্র জাদেজা।

এদিকে টেস্টের নাম্বার ওয়ান ব্যাটসম্যানই আছেন জো রুট। ড্যারিল মিচেল চার ধাপ এগিয়ে ব্যাটসম্যানদের তালিকায় ১২ নম্বরে। 
জনি বেয়ারস্টো টেস্ট ব্যাটসম্যান তালিকায় ২০ ধাপ উন্নতি করে ২১তম স্থানে আছেন।

টেস্ট বোলার র‍্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডের নিল ওয়াগনার নেমেছেন এক ধাপ। ইংল্যান্ডের দুই বোলার স্টুয়ার্ট ব্রড ১৩তম স্থানে আছেন।

সেন্ট লুসিয়া টেস্টে বাংলাদেশ ১০ উইকেটে হারলেও বল হাতে সফল সৈয়দ খালেদ আহমেদ। ১০৬ রান দিয়ে নেন ইনিংসে পাঁচ উইকেট। টেস্টে বাংলাদেশের ষষ্ঠ পেসার হিসেবে এই এমন অর্জন যোগ হয় তার নামের পাশে। ক্যারিয়ার সেরা বোলিংয়ের টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে ৯ ধাপ এগিয়ে খালেদ ৮৮তম স্থানে। মেহেদী হাসান মিরাজ এক ধাপ এগিয়ে আছেন ৩০তম স্থানে। 

বাংলাদেশের বোলারদের র‍্যাঙ্কিংয়ের বাংলাদেশের সেরা অবস্থান তাইজুল ইসলামের। তিনি আছেন ২৭তমস্থানে।

সেন্ট লুসিয়ায় ১০ উইকেটে হেরে যাওয়া ম্যাচে দুই ইনিংসে ২৬ ও ৪২ রান করেন নাজমুল হাসান শান্ত। ব্যাটসম্যানদের তালিকায় ১১ ধাপ এগিয়ে তিনি ৮৮তমস্থানে। দ্বিতীয় ইনিংসে ৫০ বলে ৬০ রানের ইনিংস খেলে নুরুল হাসান সোহান এগিয়েছেন ১৪ ধাপ, আছেন ৮৪ নম্বরে। সিরিজের বাইরে থাকা মুশফিকুর রহিম এক ধাপ নেমে এখন ১৮ নম্বরে। তামিম ইকবাল ৩৮তম স্থানে।

এটি

Link copied