লায়ন-হেডের স্পিন ভেলকিতে অস্ট্রেলিয়ার লঙ্কা বধ

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০১ জুলাই ২০২২, ১২:৫৮ পিএম


লায়ন-হেডের স্পিন ভেলকিতে অস্ট্রেলিয়ার লঙ্কা বধ

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা ১ম ইনিংস - ২১২ অলআউট (দিকভেলা ৫৮, ম্যাথিউস ৩৯; লায়ন ৫/৯০)

অস্ট্রেলিয়া ১ম ইনিংস - ৩২১ অলআউট (গ্রিন ৭৭, খাজা ৭১; মেন্ডিস ৪/১১২)

শ্রীলঙ্কা ২য় ইনিংস - ১১৩ অলআউট (করুনারত্নে ২৩; হেড ৪/১০, লায়ন ৪/৩১)

অস্ট্রেলিয়া ২য় ইনিংস - ১০/০ (ওয়ার্নার ১০*; মেন্ডিস ০/১০)

ফলাফল - অস্ট্রেলিয়া ১০ উইকেটে জয়ী (সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে)

স্পিন দিয়ে অস্ট্রেলিয়াকে কাবু করার পরিকল্পনা ছিল শ্রীলঙ্কার, তবে হিতে বিপরীত হলো! অস্ট্রেলিয়ার দুই স্পিনার নাথান লায়ন এবং ট্রাভিস হেডের জাদুকরি বোলিংয়ে খেই হারালো শ্রীলঙ্কা। গল টেস্টে অল্পের জন্য ইনিংস হার থেকে বাঁচতে পারলেও শেষ রক্ষা হয়নি। দুই টেস্ট সিরিজের প্রথমটিতে অজিদের কাছে ১০ উইকেটে হেরে গেছে লঙ্কানরা।

৮ উইকেটে ৩১৩ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল অস্ট্রেলিয়া। ক্রিজে ছিলেন অজি অধিনায়ক প্যাট কামিন্স এবং নাথান লায়ন। আগের দিন আগ্রাসী ব্যাটিংয়ের প্রদর্শনী দেখিয়ে ২৬ রান তুলে ফেলেছিলেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। তবে এদিন তাকে আর সেই রুপে ফিরতে দেননি শ্রীলঙ্কান পেসার আসিথা ফার্নান্দো। আগের দিনের ব্যক্তিগত ২৬ রানের সংগ্রহে এদিন কোন রান যোগ না করেই ফার্নান্দোর শিকার হয়ে সাজঘরের পথ ধরেন কামিন্স। 

অস্ট্রেলিয়ার শেষ ব্যাটসম্যান মিচেল সোয়েসপনও মাত্র ১ রান করে ফার্নান্দোর বলেই ফিরেছেন। ১৫ রানে অপরাজিত ছিলেন লায়ন। দ্বিতীয় দিনের ১০১ রানের লিডের সঙ্গে এদিন আর মাত্র ৮ রান যোগ করতে সমর্থ হয় সফরকারীরা।

অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে কম রানে আটকে দেওয়ায় শ্রীলঙ্কানরা আশায় বুক বেঁধেছিল। তবে সেই আশায় গুঁড়ে বালি হয়েছে দুই অজি স্পিনারের ভেলকিতে। নাথান লায়ন দলে বিশেষজ্ঞ স্পিনার হিসেবেই খেলেন, তাই তার স্পিন জাদু নতুন কিছু নয়। তবে দলে ব্যাটসম্যান হিসেবে খেলা ট্রাভিস হেড এদিন বল হাতে যে ভেলকি দেখিয়েছেন সেটা অনেকদিন মনে থাকবে ক্রিকেট অনুরাগীদের।

ইতিপূর্বে টেস্ট ক্যারিয়ারে ১২ ইনিংসে বল করেছিলেন হেড, তবে কোন উইকেটের দেখা পাননি। অথচ সেই হেডই এদিন শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের নাকানি-চুবানি খাইয়েছেন। মাত্র ২.৫ ওভার বোলিং করে ১০ রান খরচায় ৪ উইকেট তুলে নিয়েছেন তিনি।

অন্যদিকে লায়ন ১১ ওভার বোলিং করে ৩১ রান দিয়ে পেয়েছেন ৪ উইকেট, শ্রীলঙ্কার বাকি দুটি উইকেট নিয়েছেন অপর অজি স্পিনার সোয়েপসন। শ্রীলঙ্কার পক্ষে দ্বিতীয় ইনিংসে দলীয় সর্বোচ্চ ২৩ রান করেছেন অধিনায়ক দিমুথ করুনারত্নে।

অস্ট্রেলিয়ার বোলিং তোপে পড়ে কোনোমতে ইনিংস হার এড়ায় শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে লিড পায় মোটে ৪ রানের। ৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে লঙ্কান স্পিনার রমেশ মেন্ডিসকে দুবার সীমানাছাড়া করে দলের সহজ জয় নিশ্চিত করেন ডেভিড ওয়ার্নার।

এই জয়ে সিরিজে ১-০ তে এগিয়ে গেল সফরকারী অস্ট্রেলিয়া। আগামী ৮ জুলাই থেকে গলেই শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

এইচএমএ

Link copied