কোহলির মতো দুরবস্থা কখনো হবে না বাবরের

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১৩ আগস্ট ২০২২, ১০:০১ পিএম


কোহলির মতো দুরবস্থা কখনো হবে না বাবরের

বিরাট কোহলি আর বাবর আজমের সখ্য বেশ। কোহলির দুর্দিনে যেখানে তার স্বদেশীরাও বিমাতাসুলভ আচরণ করছেন, সেখানে সবার আগে কোহলির কাঁধে হাত রেখে বাবর বলেছিলেন, কেটে যাবে দুঃসময়। কোহলি-বাবরের সম্পর্কে বৈরিতার ছিটেফোটা না থাকলেও দুই দেশের ‘চিরকালীন শত্রুতার’ কারণে প্রায়ই তাদের মুখোমুখি দাঁড় করা অনেকে। তাদের প্রতিভার তুলনা টানেন, একজনকে অন্যজনের চেয়ে সেরা প্রমাণের আপাত ব্যর্থ চেষ্টা করেন। এই যেমন সম্প্রতি বাবর আজমের প্রশংসা করতে গিয়ে কোহলির সমালোচনায় মুখর হলেন পাকিস্তানের সাবেক পেসার আকিব জাভেদ।

সামনে এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ। দুই আসরেই ভারত-পাকিস্তানের ধ্রুপদী দ্বৈরথের দেখা মিলবে। ম্যাচগুলোকে সামনে রেখে এখন থেকেই মাঠ গরম করছেন দুই দেশের সাবেক ক্রিকেট তারকারা। বিভিন্ন প্ল্যাটফর্মে আলোচনায় অংশ নিয়ে করছেন বিতর্কিত মন্তব্য, ঘি ঢালছেন ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে উত্তেজনার আগুনে।

আরও পড়ুন >> আইপিএলে টেলরকে চড় মেরেছিলেন দলের মালিক!

সম্প্রতি পাকিস্তানের এক টেলিভিশন টক শো’তে ক্রিকেটারদেড় ফর্ম নিয়ে আলোচনায় কোহলিকে নিশানা বানান আকিব জাভেদ, ‘ভালো ক্রিকেটারদের মধ্যেও দুটি ভাগ থাকে। এক দল থাকে, যাদের ফর্ম খারাপ হলে সেটা দীর্ঘ সময় ধরে চলে। যেমন, বিরাট কোহলি। আর এক দল থাকে, যাদের বেশি দিন আটকে রাখা যায় না। বাবর আজম, কেন উইলিয়ামসন, জো রুটরা এই দলে পড়ে। কারণ, ওদের টেকনিক বাকিদের থেকে ভালো। তাই ওদের দুর্বলতা খুঁজে পাওয়া মুশকিল।’

ভারতের সাবেক অধিনায়ককে ফর্ম নিয়ে খোঁচা দিয়েই অবশ্য ক্ষান্ত হননি জাভেদ, আন্তর্জাতিক ক্রিকেটে ৭০ সেঞ্চুরির মালিকের ব্যাটিং দুর্বলতাও অকপটে ব্যাখ্যা করেছেন, ‘আমি কোহলির খেলা দেখছিলাম। অফ স্টাম্পের বাইরে ওর দুর্বলতা থাকায় বোলাররা সেখানেই তাকে বল করছে। আর কোহলি সেই বল না খেলার চেষ্টা করে যাচ্ছে। এ ভাবে খেললে হবে না। এত ভাবলে বড় ইনিংস খেলা যাবে না। চিন্তা না করে ঠান্ডা মাথায় খেলতে হয়। খেলাটা উপভোগ করতে হবে।’

আরও পড়ুন >> ‘লাল সিং চাড্ডা’ দেখে রেগে আগুন ইংলিশ ক্রিকেটার, বয়কটের আহ্বান

সেই ২০১৯ সালের নভেম্বরে আন্তর্জাতিক ক্রিকেতে সর্বশেষ শতরানের দেখা পেয়েছিলেন কোহলি। এরপর পড়তি ফর্ম আর একের পর এক সিরিজ থেকে বিশ্রাম নেওয়ার কারণে সমালোচকদের সহজ নিশানা বনে গেছেন। ইংল্যান্ড সফরের পর টানা দুই সিরিজ বিশ্রাম নিয়ে আসন্ন এশিয়া কাপ দিয়ে মাঠে ফিরবেন কোহলি। এশিয়া কাপে প্রথম ম্যাচেই পাকিস্তানের বিপক্ষে খেলবে তার দেশ ভারত।

পাকিস্তান কোহলির অন্যতম ‘প্রিয়’ প্রতিপক্ষ। এখন পর্যন্ত প্রতিবেশীদের বিপক্ষে ৯ ম্যাচে ব্যাট করে ৭৭.৭৫ গড়ে ৩১১ রান করেছেন কোহলি। এশিয়া কাপ দিয়ে ফর্মে ফিরতে কোহলির জন্য বাড়তি প্রণোদনা হতে পারে পাকিস্তানের বিপক্ষে তার এই রেকর্ড।
 
এইচএমএ

Link copied