তামিমের অনুপস্থিতিতে ওয়ানডে অধিনায়ক লিটন

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০২ ডিসেম্বর ২০২২, ০৫:৪৪ পিএম


তামিমের অনুপস্থিতিতে ওয়ানডে অধিনায়ক লিটন

আর মাত্র দুদিন পর মাঠে গড়াবে বাংলাদেশ-ভারত সিরিজের প্রথম ওয়ানডে। গুরুত্বপূর্ণ এ সিরিজের এতো কাছে এসে দুঃসংবাদ পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। কুঁচকির চোটে সিরিজের ওয়ানডে দল থেকে ছিটকে গেছেন নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল। অভিজ্ঞ এ ওপেনারের অনুপস্থিতিতে রোহিত-কোহলিদের বিপক্ষে গুরুত্বপূর্ণ এ সিরিজে অধিনায়কত্ব করবেন ওপেনার লিটন কুমার দাস।

টাইগারদের হয়ে এখন পর্যন্ত কোনো ওয়ানডে ম্যাচে অধিনায়কত্বের অভিজ্ঞতা না থাকা লিটন এবারই সর্বপ্রথম নেতৃত্ব দেবেন। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে লাল-সবুজ দলের হয়ে একবার অধিনায়কত্ব করেছিলেন ২৮ বছর বয়সী এ ক্রিকেটার। নিউজিল্যান্ডের বিপক্ষে সেই সিরিজে নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ইনজুরিতে পড়লে এক ম্যাচের জন্য অধিনায়ক হয়েছিলেন লিটন। বৃহস্পতিবার আনুষ্ঠানিক এক বিবৃতিতে লিটনের অধিনায়কত্ব পাওয়ার বিষয়টি জানিয়েছে বিসিবি।

বিবৃতিতে বোর্ডের পক্ষে কথা বলেছেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘লিটন আমাদের দলের অভিজ্ঞ খেলোয়াড়দের একজন এবং তার মধ্যে অধিনায়ক্ত্বের গুণাবলি ইতোমধ্যেই দেখা গেছে। তার ক্রিকেটীয় মেধা দুর্দান্ত এবং খেলা সম্পর্কে জ্ঞানও বেশ ভালো। ভারতের বিপক্ষে এমন গুরুত্বপূর্ণ সিরিজে তামিমকে হারানো বেশ দুর্ভাগ্যজনক ব্যাপার। তার অধিনায়কত্বে আমরা গত দুই বছর দুর্দান্ত ক্রিকেট খেলেছি এবং ব্যাটার হিসেবেও সে সবচেয়ে অভিজ্ঞ। ভারতের বিপক্ষে সিরিজে আমরা অবশ্যই তাকে মিস করব তবে অধিনায়ক হিসেবে ভালো করার সামর্থ্য লিটনেরও রয়েছে।’

আগামী রোববার মিরপুরে হবে সিরিজের প্রথম ওয়ানডে।৭ ডিসেম্বর সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচও মিরপুরেই। শেষ ম্যাচ ১০ ডিসেম্বর, চট্টগ্রামে। দুই দলের দুটি টেস্ট ১৪ ও ২২ ডিসেম্বর শুরু হবে। প্রথমটি চট্টগ্রামে, দ্বিতীয়টি ঢাকায়।

ওয়ানডে সিরিজে বাংলাদেশ দলঃ লিটন দাস (অধিনায়ক), এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, ইয়াসির আলি চৌধুরী রাব্বি, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, এবাদত হোসেন চৌধুরী, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ, নাজমুল হোসেন শান্ত ও কাজী নুরুল হাসান সোহান, শরিফুল ইসলাম।

Link copied