আজকের সর্বশেষ

রশিদকে পেছনে ফেলে মার্চের সেরা ভুবনেশ্বর

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১৩ এপ্রিল ২০২১, ১৮:৫৭

রশিদকে পেছনে ফেলে মার্চের সেরা ভুবনেশ্বর

তার লড়াইটা ছিল রশিদ খান ও শন উইলিয়ামসের সঙ্গে। তবে শেষ অব্দি হাসিমুখ ভুবনেশ্বর কুমারের। আইসিসির রায়ে মার্চ মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার পেলেন ভারতীয় এই পেসার। নারীদের সেরা নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার কিপার-ব্যাটসম্যান লিজলে লি। ভারতের বিপক্ষে ৪ ওয়ানডে খেলে একটি সেঞ্চুরি ও দুটি ফিফটি করে মেয়েদের সেরা তিনি।

গত মার্চ মাসের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে বেছে সেরা নির্বাচন করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। মঙ্গলবার তাদের নাম ষোষণা করেছে আইসিসি।

মার্চ মাসটা বেশ কেটেছে ভুবির। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে বল হাতে ঝড় তুলেছেন। তিন ওয়ানডেতে ৬ উইকেট। সঙ্গে পাঁচ টি-টোয়েন্টিতে ৪ উইকেট। এই সাফল্যে হয়ে গেলেন মাসসেরা। অনুভূতি জানাতে গিয়ে বললেন, ‘ভারতের হয়ে অনেক দিন পর খেলতে নেমে খুব খুশি ছিলাম। প্রত্যাবর্তন যাত্রায় পরিবার, বন্ধু ও সতীর্থসহ যারা সহায়তা করেছে তাদের সবাইকে জানাচ্ছি ধন্যবাদ। আইসিসি ভোটিং একাডেমি ও ভক্তদের বিশেষ ধন্যবাদ। প্লেয়ার অব দা মান্থ হয়ে উচ্ছ্বসিত আমি।’

ইনজুরিতে প্রায় দেড় বছর আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিলেন ভুবনেশ্বর কুমার। এই সিরিজে ফিরেই বাজিমাত এই পেসারের। গেল মাসে জিম্বাবুয়ের বিপক্ষে আফগানিস্তানের হয়ে দ্বিতীয় টেস্ট জয়ে রশিদ খান দেখিয়েছিলেন চমক। প্রথম ইনিংসে ৪ ও দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নেন তিনি। এরপর সেই জিম্বাবুয়ের বিপক্ষে ৩-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতে আফগানরা। রশিদ নেন ৬ উইকেট।

আফগানিস্তানের বিপক্ষে সেই ২ টেস্টের সিরিজে জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামস ব্যাট হাতে করেন ২৬৪ রান। বল হাতে নেন ২ উইকেট। তিন টি-টোয়েন্টিতে করেন ৪৫ রান।

চলতি বছর থেকেই আইসিসি মাস সেরা ক্রিকেটারের স্বীকৃতি দেওয়া শুরু করেছে। আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে মাসের সেরা দুই ক্রিকেটার নির্বাচিত করা হয়। ভোটিং একাডেমিতে জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা রয়েছেন। ভোটিং একাডেমির ভোট বিবেচনায় থাকে শতকরা ৯০ ভাগ। বাকি ১০ ভাগ ভোট সমর্থকদের।

এটি/এমএইচ

Link copied