ভারত ম্যাচকে সাধারণ এক ম্যাচ হিসেবেই দেখছে পাকিস্তান

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১১ অক্টোবর ২০২১, ০১:৩৯ পিএম


ভারত ম্যাচকে সাধারণ এক ম্যাচ হিসেবেই দেখছে পাকিস্তান

দু’দলের দ্বিপক্ষীয় সিরিজ আর হয় না এখন। তাই বিশ্বকাপই একমাত্র ভরসা। ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে ইতোমধ্যেই উত্তেজনার পারদ চড়ে গেছে বেশ। সেজন্যে ক্রিকেটারদের ওপরও চাপের পরিমাণটা বাড়ে পাল্লা দিয়ে। 

তবে পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান বিষয়টাকে দেখছেন ভিন্নভাবে। বর্তমানে ভারত পাকিস্তানের যত আলাপ আলোচনা হচ্ছে, সবকিছুকে মিডিয়ার সৃষ্টি বলেও আখ্যা দিয়ে বসলেন তিনি। বললেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচটাকে আলাদা করে দেখছি না আদৌ। এ নিয়ে যত মাতামাতি, সব দুই দেশের গণমাধ্যম আর সমর্থকদের সৃষ্টি।’ 

তিনি জানালেন, তার দলও একই কাজ করছে, ভারত ম্যাচকে দেখছে না আলাদা চোখে। কারণ হিসেবে তিনি বললেন, ‘ভারতের সঙ্গে খেলতে হবে ভেবে নিজেদের চাপে ফেলতে চায় না ক্রিকেটারেরা। সেটা করতে গিয়ে অতীতে আমাদের ক্ষতি হয়েছে।’ ওয়ানডে হোক, কিংবা টি-টোয়েন্টি, ক্রিকেটের কোনো ফরম্যাটের বিশ্বকাপে ভারতকে হারানোর স্বাদ পায়নি পাকিস্তান। বিষয়টা মাথায় আনলেই তো চাপ বেড়ে যায় বহুগুণে। সে কারণেই হয়তো পাকিস্তানি এই ব্যাটার বিষয়টাকে মাথা থেকে ঝেরেই ফেলতে চাইলেন। 

এদিকে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তান নিয়মিতই খেলে। সেখানের কন্ডিশন সম্পর্কেও তাদের জানাশোনা বেশ। সেটা পাকিস্তানকে বাড়তি সুবিধা দেবে, এমন আলোচনাও চলে বেশ। 

আমিরাতে খেলা বলে আলাদা সুবিধা পাবেন কিনা সে প্রশ্নও ধেয়ে এসেছিল রিজওয়ানের কাছে। তার উত্তরে তিনি জানালেন, ‘আমার মনে হয় না, আমিরাতে পাকিস্তান বা অন্য কোনো দল বিশেষ সুবিধা পাবে। আমরা অনেক বছর ধরে ওখানে নিয়মিত খেলছি, এটা সত্য। আমাদের অনেকে বলেও যে আমিরাতে ম্যাচ মানে যেন নিজেদের মাঠে খেলা। ব্যক্তিগত ভাবে এই ধরনের মন্তব্যকে কখনো সমর্থন করিনি। কারণ এখন সেখানের পিচগুলো বদলে গেছে, অস্ট্রেলিয়া থেকে মাটি এনে পিচ বানানো হয়েছে।’

এনইউ/এটি

Link copied