বর্ণবাদের ইস্যুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নেই ডি কক?

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৬ অক্টোবর ২০২১, ০৫:০০ পিএম


বর্ণবাদের ইস্যুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নেই ডি কক?

চলতি বিশ্বকাপে নিজেদের শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার। সুপার টুয়েলভ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই হেরেছে দুই দল। অস্ট্রেলিয়ার কাছে পরাজয় প্রোটিয়াদের, ওয়েস্ট ইন্ডিজ বিধ্বস্ত হয় ইংল্যান্ডের কাছে। নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ (মঙ্গলবার) একে অন্যের মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা-উইন্ডিজ। ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় বিলে ৪টায়।

ক্রিকেট বিষয়ক দুই সংবাদমাধ্যম ইএসপিএন ক্রিকইনফো ও ক্রিকবাজ জানিয়েছে, এ ম্যাচের টস হওয়ার ঠিক ১০ মিনিট আগে একদশ থেকে নিজের নাম সরিয়ে নেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। বাধ্য হয়ে তাকে ছাড়াই শেষ মুহূর্তে একাদশ সাজাতে হয়েছে প্রোটিয়াদের। ডি কক না খেলার কারণ হিসেবে বর্ণবাদ ইস্যু সামনে আসছে।

টস করতে নামার আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড প্রেস রিলিজ দেয় যে, উইন্ডিজ দলের সঙ্গে সংহতি প্রকাশ করে দলের সবাইকে ম্যাচের আগে হাঁটু গেড়ে বর্ণবাদবিরোধী আন্দোলনে বাধ্যতামূলকভাবে অংশ নিতে হবে। এর পরেই ব্যক্তিগত কারণ দেখিয়ে ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নেন কুইন্টন ডি কক। যদিও এটিই তার না খেলার মূল কারণ কীনা সেটি সামনে আসেনি এখনো।

শুধু এই ম্যাচ নাকি পুরো টুর্নামেন্ট থেকেই সরিয়ে নিলেন সেটাও নিশ্চিত নয়। বিভিন্ন রিপোর্ট বলছে, ক্রিকেট বোর্ডের এমন সিদ্ধান্ত বাধ্য হয়েই নিজেকে সরিয়ে নেন ডি কক। দুটি ঘটনার যোগসূত্র আসলেও এটা কিনা নিশ্চিত নয়।

টিআইএস

Link copied