বর্ণবাদী আচরণ করে বিবিসির চুক্তি হারালেন সাবেক ইংলিশ অধিনায়ক

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০৭ নভেম্বর ২০২১, ১১:২৩ পিএম


বর্ণবাদী আচরণ করে বিবিসির চুক্তি হারালেন সাবেক ইংলিশ অধিনায়ক

ক্রীড়াজগত বর্ণবাদ ইস্যুতে অনেকবার সরগরম হয়েছে। বিশেষ করে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের অধীনে পরিচালিত কাউন্টি ক্লাবগুলোতে প্রায়ই বর্ণ বৈষম্যের অভিযোগ উঠে থাকে। সম্প্রতি ইয়র্কশায়ার ক্রিকেট ক্লাবের এক ক্রিকেটারের সঙ্গে বর্ণ বৈষম্যমূলক আচরণের অভিযোগ উঠেছে সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভনের বিরুদ্ধে। 

বিবিসির রেডিও শো’র দুটি প্রোগ্রামে নিয়মিত কাজ করতেন ইংল্যান্ডের অন্যতম সফল অধিনায়ক মাইকেল ভন। ইয়র্কশায়ার ক্রিকেটার আজিম রফিকের সঙ্গে একাধিক বর্ণবাদের ঘটনা ঘটেছে বলে অভিযোগ জানিয়েছেন এই ডানহাতি স্পিনার। বর্তমান ইংলিশ অধিনায়ক জো রুট ঐতিহ্যবাহী এই ক্লাবের ক্রিকেটার। তিনি নিজেও খেলেছেন পাকিস্তান বংশদূত রফিকের সঙ্গে একই ক্লাবে। 

ভনের বিরুদ্ধে অভিযোগ রফিক এবং অন্য দুই এশিয়ান ক্রিকেটারদের উদ্দেশ্যে এই ইংলিশ অধিনায়ক বর্ণবাদমূলক আচরণ করেছেন। ভনের বিরুদ্ধে অভিযোগটি হল তিনি রফিকসহ তিন ক্রিকেটারকে উদ্দেশ্য করে বলেছেন, ‘তোমরা (অশ্বেতাঙ্গ ক্রিকেটার) এখানে সংখ্যায় অনেক হয়ে গেছো তোমাদের ব্যাপারে আমাদের অনেক কিছু ভাবা দরকার।’ মূলত ভন তাদের এশিয়ান ও বর্ণ নিয়ে প্রশ্ন তুলেছেন। 

বিবিসি দুটি শোতে ভনকে আপাতত দেখা যাচ্ছে না। তাকে আপাতত তদন্ত চলাকালীন অব্যাহতি দেওয়া হয়েছে। ইংলিশ ক্রিকেটে এর আগেও বহুবার বর্ণবাদের ইস্যু নিয়ে অনেক অভিযোগ উঠেছে। এবার ভনের বিরুদ্ধে এই অভিযোগের ফলাফল কি হয় তাই দেখার বিষয়। 

এমএফ/এনইউ

Link copied