সাকিবের বিকল্প হিসেবে নিউজিল্যান্ড যাচ্ছেন ফজলে রাব্বি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৮ ডিসেম্বর ২০২১, ০৪:৪২ পিএম


সাকিবের বিকল্প হিসেবে নিউজিল্যান্ড যাচ্ছেন ফজলে রাব্বি

বাংলাদেশ দলের আসন্ন নিউজিল্যান্ড সফরের স্কোয়াডে ডাক পেয়েছেন ফজল মাহমুদ রাব্বি। অলরাউন্ডার সাকিব আল হাসান ছুটি নেওয়ায় তার পরিবর্তে ডাক পেয়েছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান। মূলত সদ্য সমাপ্ত জাতীয় ক্রিকেট লিগের পারফরম্যান্স বিবেচনায় দলে সুযোগ পেয়ছেন তিনি। নিউজিল্যান্ডে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলবে টাইগাররা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আজ (বুধবার) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। মূলত সাকিব নিয়ে ১৮ সদস্যের দল দেয় বিসিবি। তবে দল ঘোষণার পর ছুটি চেয়ে আবেদন করেন বাঁহাতি অলরাউন্ডার। তার সে ছুটি মঞ্জুর করেছে ক্রিকেট বোর্ড। এজন্য ভাগ্য সুপ্রসন্ন হয়েছে রাব্বির।

২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দলে ডাক পেয়ে রীতিমত হইচই ফেলে দেন ফজলে মাহমুদ রাব্বি। কারণটা তার বয়স। বাংলাদেশ ক্রিকেটের যে সংস্কৃতি, সে প্রথা ভেঙে ৩০ বছর বয়সে ডাক পান তিনি। তবে সুবিধা করতে পারেননি। মিরপুর দুই ওয়ানডে দুটিতেই ফেরেন শূন্য রানে। এরপর বাদ পড়েন দল থেকে। সেই রাব্বিতেই এবার আস্থা রেখেছে বিসিবি।

এ বছর এনসিএলের মৌসুমটা দারুণ কেটেছে বরিশাল বিভাগের হয়ে খেলা রাব্বির। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহক তিনি। ৬ ম্যাচে ১১ ইনিংসে করেছেন ৬০৩ রান। যেখানে বাঁহাতি এই ব্যাটসম্যানের গড় ৬০ এর উপরে।

১১ ইনিংসের মধ্যে ৫টিতে হাফ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন রাব্বি। একটি সেঞ্চুরিও আছে তার। অল্পের জন্য দ্বিশতক মিস করলেও ব্যক্তিগত সর্বোচ্চ ১৮৮ রান। এমন পারফরম্যান্সের প্রতিদানটা হাতেনাতে পেলেন রাব্বি। তবে নিউজিল্যান্ড গিয়ে একাদশ সুযোগ পাওয়া নিয়ে আছে সংশয়।

সিরিজের প্রথম ম্যাচটি মাঠে গড়াবে আগামী ১ জানুয়ারি, বে ওভালে। দ্বিতীয় ও শেষ ম্যাচটি ৯ জানুয়ারি হ্যাগলি ওভালে। এই সিরিজ খেলতে আজ রাত ১টায় এমিরেটস এয়ারলাইন্সে করে নিউজল্যান্ডগামী যাবে বাংলাদেশ দল।

এক নজরে ১৮ সদস্যের বাংলাদেশ দল-

মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, নুরুল হাসান সোহান, ইয়াসির আলী রাব্বি, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী, এবাদত হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহি, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাইম শেখ ও ফজলে মাহমুদ রাব্বি।

টিআইএস/এমএইচ/এটি

Link copied