ভারত এখন আর বিশ্বের এক নম্বর টেস্ট দল নয়

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২০ জানুয়ারি ২০২২, ১২:১০ পিএম


ভারত এখন আর বিশ্বের এক নম্বর টেস্ট দল নয়

একের পর এক দুঃসংবাদ হাজির হচ্ছে ভারতের ক্রিকেটে। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই বোর্ডের সঙ্গে প্রকাশ্যে দ্বন্দ্বে ছিলেন দলটির সবচেয়ে বড় তারকা বিরাট কোহলি। টি-টোয়েন্টি নেতৃত্ব ছেড়েছিলেন। বোর্ড থেকে কেড়ে নেওয়া হয়েছিল ওয়ানডের অধিনায়কত্ব।

পরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাঠে সিরিজ হারের পর ছাড়েন টেস্টের নেতৃত্বও। ২-১ এ হেরে যাওয়া সিরিজটির পর দুঃসংবাদও পেল ভারত। এখন আর টেস্টের এক নম্বর দল নয় তারা। সর্বশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ অবনতি হয়েছে তাদের।

প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী ১১৬ পয়েন্ট নিয়ে তিনে রয়েছে ভারত। অন্যদিকে শীর্ষে উঠে এসেছে অস্ট্রেলিয়া। সদ্য সমাপ্ত অ্যাশেজে তারা ইংল্যান্ডকে হারিয়েছে ৪-০ ব্যবধানে।

ভারতীয় দলের থেকে তিন পয়েন্টে এগিয়ে ১১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া। ভারত ও অস্ট্রেলিয়ার মাঝে দুই নম্বরে রয়েছে নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের দলের পয়েন্ট ১১৭।

টেস্ট ব়্যাঙ্কিংয়ে ১০১ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে ইংল্যান্ড এবং দুই পয়েন্ট কম নিয়ে পাঁচে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ রয়েছে নয় নম্বরে। ভারতের অবনতি হয়েছে ওয়ানডে র‌্যাঙ্কিংয়েও। তারা আছে চার নম্বরে। 

এমএইচ/এটি

Link copied