বছরের সেরা ক্রিকেটার আফ্রিদি

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৪ জানুয়ারি ২০২২, ০৫:৩৬ পিএম


বছরের সেরা ক্রিকেটার আফ্রিদি

নতুন বলে নিজের সুইংয়ে চমকে দিয়েছেন বছরজুড়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপে তার দেওয়া ভীতি কাটাতে পারেনি ভারত। পরে তাদের প্রথমবারের মতো হারিয়েছে পাকিস্তান। পাকিস্তানের সাম্প্রতিক সাফল্যে বড় অবদান ছিল শাহিন শাহ আফ্রিদির। সব মিলিয়ে তার পুরস্কার পেলেন তিনি। ২০২১ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার তিনি।

স্যার গ্যারি সোবার্স ট্রফি জেতা পাকিস্তানের এই পেসার পারফরম্যান্স করেছেন পুরো বছরজুড়ে। বিশেষত টেস্ট ও টি-টোয়েন্টির জন্য বছরটা মনে রাখার কথা আফ্রিদির। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজের গতি ও স্কিল দিয়ে সবাইকে মুগ্ধ করেছিলেন তিনি।

দেশকে সেমিফাইনালে তোলার পথে ৬ ম্যাচে ৭ উইকেট নিয়েছেন আফ্রিদি। বছরজুড়ে ২১ ম্যাচে ২৩ উইকেট নিয়েছেন তিনি। তার ডেথ বোলিংও মুগ্ধতা ছড়িয়েছে বেশ।

নিউজিল্যান্ডে টেস্ট ক্রিকেটে তার যাত্রাটা হয়েছিল অবশ্য ধীরগতির। এরপর দক্ষিণ আফ্রিকায় গিয়ে খুঁজে পান নিজেকে। পরে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশে ধরে রাখেন দারুণ পারফরম্যান্সের ধারাবাহিকতা। এই ফরম্যাটে ২০২১ সালে ৯ ম্যাচ খেলে ৪৭টি উইকেট নিয়েছেন আফ্রিদি।

এদিকে মেয়েদের ক্রিকেটে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন ভারতের ব্যাটার স্মৃতি মান্দানা। ২২টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ৩৮.৮৬ গড়ে ৮৫৫ রান করেছেন তিনি। পেয়েছেন পাঁচটি হাফ সেঞ্চুরিও।

এমএইচ/এটি

Link copied