টেস্টে ১০০০ উইকেট নেবে অশ্বিন

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৫ জানুয়ারি ২০২২, ১১:৩৫ এএম


টেস্টে ১০০০ উইকেট নেবে অশ্বিন

সক্রিয় স্পিনারদের ভেতর টেস্টে বর্তমানে সবচেয়ে বেশি উইকেট রবিচন্দ্রন অশ্বিনের। বয়স ৩৫ হয়ে গেলেও ক্রমাগত উন্নতির চেষ্টা, নতুন কিছু করে দেখানোর তাড়না তাকে আর সব বোলারের চেয়ে আলাদাই করে রেখেছে। সে কারণেই অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের ভূয়সী প্রশংসাই পেলেন তিনি। এক সময়ের বিশ্বরেকর্ডধারী ওয়ার্ন জানালেন, তার আশা, টেস্টে ১০০০ উইকেটও নেবেন অশ্বিন।

সম্প্রতি হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি ভারতীয় স্পিনারের পাশাপাশি স্বদেশি স্পিনার নাথান লায়নেরও প্রশংসা করেন। তিনি জানান, দু’জনই মুত্তিয়া মুরালিধরনের বিশ্বরেকর্ড ভেঙে ১০০০ উইকেটের মাইলফলক ছুঁতে পারবেন বলে আশা করেন। 

ওয়ার্ন বলেন, ‘আমি আশা করি অশ্বিন এবং লায়ন দু’জনেই মুরালিধরনের রেকর্ড ভাঙতে পারবেন। মানসম্পন্ন স্পিনাররা টেস্ট ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তোলে। একজন ফাস্ট বোলার যখন দারুণ গতিময় বোলিং করেন, তখন ব্যাটারকে ভালোভাবেই সামলাতে দেখেন তাকে, আর এরপর যখন একজন স্পিনারকে আক্রমণে আসতে দেখেন, তখন আপনি সত্যিকারের লড়াই দেখতে পান। এতে প্রতিযোগিতাটা বড় হয়। আপনি যদি টেস্ট ক্রিকেটে এই দুটি জিনিস দেখতে পান, তখন সেটা আরও উপভোগ্য হয়ে ওঠে বলে মনে হয় আমার।। আমি আশা করি অশ্বিন ১০০০ টেস্ট উইকেট নেবেন, লিয়ঁ ১০০০ টেস্ট উইকেট নেবেন। সেটা হলে চমৎকারই হবে।’

ওয়ার্ন তার ক্যারিয়ার শেষ করেছিলেন ৭০৯ উইকেট নিয়ে আর মুরালিধরন থেমেছেন ৮০০ উইকেট নিয়ে। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন ৬৪০ উইকেট নিয়ে ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারী বনে আছেন। খুব পিছিয়ে নেই ব্রডও। তবে সক্রিয় স্পিনারদের মধ্যে বর্তমানে সর্বোচ্চ উইকেট শিকারী হলেন রবিচন্দ্রন অশ্বিন এবং নাথান লায়ন। দু’জনে এ পর্যন্ত যথাক্রমে ৪৩০ এবং ৪১৫ উইকেট নিয়েছেন। ব্রড এন্ডারসনের চোটের কথা মাথায় রাখলে বলা যায়, ওয়ার্ন এবং মুরলির কাছাকাছি যাওয়ার সুযোগ আছে এই দুই জনেরই।

এনইউ/এটি

Link copied