ইব্রার ৫০০, শীর্ষে মিলান

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০৮ ফেব্রুয়ারি ২০২১, ০৯:৪৭ এএম


ইব্রার ৫০০, শীর্ষে মিলান

৫০০তম গোলের মাইলফলক ছুঁয়ে ইব্রা/ছবি: সংগৃহীত

বয়স ৪০ ছুঁইছুঁই। তবু জ্লাতান ইব্রাহিমোভিচ থামার কোনো লক্ষণই দেখাচ্ছেন না। উল্টো নিত্যনতুন রেকর্ডে লেখাচ্ছেন নিজের নাম। ক্রোতোনের বিপক্ষে করেছেন জোড়া গোল, যার প্রথমটি আবার ক্লাব ক্যারিয়ারে তার ৫০০তম। তার এমন কীর্তির দিনে ৪-০ গোলের জয় নিয়ে সিরি’আর শীর্ষে উঠে এসেছে এসি মিলান।

রেকর্ড ছোঁয়া গোলটি ইব্রা করেন ম্যাচের ৩০তম মিনিটে। বাঁ প্রান্ত থেকে দিয়ে অফসাইডের ফাঁদ ভেঙে ভাঙেন। প্রতিপক্ষ বিপদসীমায় ঢুকে এরপর দূরের পোস্ট আগুনে এক শট নেন ডান পায়ে। ঢুকে পড়েন ৫০০ ক্লাব গোলের ক্লাবে। এদিন ৫০১ এর দেখাও পেয়েছেন ইব্রা। দ্বিতীয়ার্ধে সতীর্থের নিচু ক্রসে মিলানের ব্যবধান বাড়ান তিনি। এরপর আন্তে র‍্যাবিচের জোড়া গোল বড় জয়ই পাইয়ে দেয় মিলানকে, ফিরিয়ে দেয় সিরি’আর শীর্ষস্থানও।

ইব্রার ক্যারিয়ারের বয়স দুই বছর পেরিয়েছে অনেক আগেই। প্রায় ২২ বছর দীর্ঘ ক্যারিয়ারের প্রথম গোলটি করেছিলেন ১৯৯৯ সালে, মালমো এফসির হয়ে। সেখানে আরও ১৭টি গোল পেয়েছেন সুইডিশ এই স্ট্রাইকার। এরপর যেখানেই গেছেন, গোল পিছু ছাড়েনি তার। আয়াক্সের জার্সি গায়ে ৪৮, জুভেন্তাসে ২৬, ইন্টার মিলানে ৬৬, বার্সেলোনায় ২২, এসি মিলানে প্রথম দফায় করেছেন ৫৬ গোল। 

এরপর পিএসজির হয়ে ১৫৬ ও ম্যানচেস্টার ইউনাইটেডে ২৯ গোল করে যখন এলএ গ্যালাক্সিতে যাচ্ছেন, তার ক্যারিয়ারের শেষই দেখে ফেলেছিলেন অনেকে। কিন্তু সবার অনুমান সত্যি করে দিলে তিনি ইব্রা কেন? আমেরিকার মাটিতে ৫৩ গোল করে ফিরে এসেছেন এসি মিলানে। দ্বিতীয় অধ্যায়ে এখন পর্যন্ত তার গোল ২৭ টি। চলতি মৌসুমে যেন তিনি আরও ক্ষুরধার। সব প্রতিযোগিতায় খেলে করেছেন ১৭ ম্যাচে ১৬ গোল, ছুঁয়ে ফেলেছেন ক্লাব ক্যারিয়ারে ৫০০ গোলের মাইলফলক। চলতি শতাব্দিতে এমন কীর্তি কেবল দেখাতে পেরেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। তার কাছাকাছি থাকা রবার্ট লেভান্ডভস্কির গোলসংখ্যা ৪৬৩টি।

ইব্রার এমন কীর্তিতে ভর করেই মিলান এক দশক পর পাচ্ছে লিগ শিরোপার সুবাস। লিগের মাঝামাঝিতে ছিল শীর্ষে, অনানুষ্ঠানিক ‘শীতকালীন চ্যাম্পিয়ন’ তকমাটাও জুড়ে গিয়েছিল তাতে। এরপর কিছুটা ছন্দপতন হলেও আবারও ফিরে এসেছে শীর্ষে। ২১ ম্যাচ থেকে তাদের অর্জন ৪৯ পয়েন্ট। নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান ২ পয়েন্ট পিছিয়ে আছে টেবিলের দুইয়ে। আর গেলবারের চ্যাম্পিয়ন জুভেন্তাস তাদের চেয়ে এক ম্যাচ কম খেলে ৪২ পয়েন্ট নিয়ে আছে তালিকার তৃতীয় স্থানে।

এনইউ

Link copied