বিশ্বকাপ ড্র : কখন, কীভাবে হবে, কার প্রতিপক্ষ হতে পারে কে

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০১ এপ্রিল ২০২২, ০৭:৫৭ এএম


বিশ্বকাপ ড্র : কখন, কীভাবে হবে, কার প্রতিপক্ষ হতে পারে কে

বিশ্বকাপ রোমাঞ্চে বছর শেষে ডুব দেবে ফুটবল দুনিয়া। কাতারে চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে হবে শ্রেষ্ঠত্বের লড়াই। প্রথমবারের মতো বিশ্বকাপ হবে শীতকালে। এই টুর্নামেন্ট ঘিরে রোমাঞ্চ ছড়াচ্ছে এখন থেকে। শুক্রবার ড্রয়ের পর তাতে যেন বাড়তি পারদই যোগ হবে। এই ড্র নিয়ে টুকিটাকি জেনে নেওয়া যাক। 

কোথায় ও কখন হবে 

শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় হবে এই ড্র। অনুষ্ঠানটি হবে কাতারের দোহা এক্সিবেশন ও কনভেনশন সেন্টারে। আল খরের আল বাইত স্টেডিয়ামে ২১ নভেম্বর পর্দা উঠবে বিশ্বকাপের। ডিসেম্বরের ১৮ তারিখ লুসাইল স্টেডিয়ামে হবে ফাইনাল।

কীভাবে হবে ড্র

ফিফা র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে চারটি পটে রাখা হবে অংশ নেওয়া ৩২টি দলকে। স্বাগতিক কাতারের সঙ্গে রাখা হবে শীর্ষ ৭টি দলকে। তাদের সঙ্গে অন্য তিন পটের একটি করে দল পড়বে একই গ্রুপে। একই মহাদেশের দুইটির বেশি দেশ যেন একই গ্রুপে না পড়ে, নিশ্চিত করা হবে সেটিও।

কোন পটে কারা আছেন

পট-১ কাতার, ব্রাজিল, আর্জেন্টিনা, বেলজিয়াম, ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন ও পর্তুগাল।

পট-২ যুক্তরাষ্ট্র, মেক্সিকো, নেদারল্যান্ডস, ডেনমার্ক, জার্মানি, সুইজারল্যান্ড, ক্রোয়েশিয়া ও উরুগুয়ে।

পট-৩ সার্বিয়া, পোল্যান্ড, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া, ইরান, জাপান ও দক্ষিণ কোরিয়া।

পট-৪ কানাডা, ঘানা, ক্যামেরুন, ইকুয়েডর এবং সৌদি আরব, আন্তঃমহাদেশীয় প্লে-অফ ১, আন্তঃমহাদেশীয় প্লে-অফ ২, ইউরো প্লে-অফ।

এই ড্র কারা করবেন

কাফু (ব্রাজিল), লোথার ম্যাথাউস (জার্মানি), আদেল আহমেদ মাল্লা (কাতার), আলি দাই (ইরান), বোরা মিলুটিনোভিচ (সার্বিয়া), জে-জে ওকোচা (নাইজেরিয়া), রাবাহ মাদজার (আলজেরিয়া) এবং টিম কাহিল (আলজেরিয়া) সহ ফুটবলের তারকারা এই ড্রয়ের কার্যক্রমে থাকবেন। বোল থেকে বল নিয়ে দল বাছাইয়ের কাজও তারাই করবেন।

দলগুলো কাকে ড্রতে এড়াতে চাইবে?

কাতার এর আগে কখনোই খেলেনি বিশ্বকাপে। এবারও পট-১ এ থাকা সবচেয়ে দুর্বলতম প্রতিপক্ষ তারা। তাই তাদের গ্রুপে পড়তে চাইবে বাকি দলগুলো। ব্রাজিল ও আর্জেন্টিনাকে এই পট থেকে এড়িয়ে যেতে চাইবে দলগুলো, এখানে আছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সও। 

পট-২ এ জার্মানি ও নেদারল্যান্ডসকে শক্তিশালী দল বলে মনে হচ্ছে। সার্বিয়া এবং পোল্যান্ড (ফিফা বর্ষসেরা রবার্ট লেভান্ডোস্কির সাথে) পট-৩ থেকে বিপজ্জনক হতে পারে। দক্ষিণ আমেরিকা থেকে যোগ্যতা অর্জন করতে পারে এমন যেকোনো দল শক্তিশালী হবে। পট ৪-এ ইকুয়েডর এর উপরে থাকা অনেক দলকে ভয় দেখাবে, তারুণ্য নির্ভর কানাডাও ভয় ধরাতে পারে জায়ান্টদের।

এমএইচ

Link copied