চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যাম, আর্সেনাল-ম্যানইউ ইউরোপায়

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৩ মে ২০২২, ১২:০২ এএম


চ্যাম্পিয়ন্স লিগে টটেনহ্যাম, আর্সেনাল-ম্যানইউ ইউরোপায়

মৌসুমের শেষ ম্যাচে উত্তর লন্ডনের দুই প্রতিবেশী ক্লাব টটেনহ্যাম ও আর্সেনাল উভয়ই বড় জয় পেয়েছে। নরউইচ সিটির মাঠে গিয়ে দলটিকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে আন্তোনিও কন্তের টটেনহ্যাম। অপরদিকে ঘরের মাঠে এভারটনকে ৫-১ গলে হারিয়েছে মিকেল আরতেতার আর্সেনাল।

আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলতে শেষ ম্যাচে মাঠে নামার আগে নগর প্রতিদ্বন্দ্বী আর্সেনালের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে থাকা টটেনহ্যামের হার এড়ালেই চলত, নরউইচকে উড়িয়ে দেওয়ার মাধ্যমে দুই মৌসুম পর আবারও মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসরে ফিরেছে। এতে করে পাঁচ মৌসুম পর চ্যাম্পিয়ন্স খেলার আশা জাগিয়েও শেষমেশ অনেকটা যেন তীরে এসে তরী ডুবেছে আর্সেনালের।

নরউইচের বিপক্ষে জয়ে টটেনহ্যামের হয়ে দুটি করে গোল করেছেন দলটির সুইডিশ ফরোয়ার্ড দেজান কুলুসেভস্কি ও দক্ষিণ কোরিয়ান সুপারস্টার হিউন-মিন সন। অপর গোলটি করেছেন হ্যারি কেইন। এই জোড়া গোলের মাধ্যমে লিভারপুলের মোহামেদ সালাহর (২৩ গোল) সঙ্গে যৌথভাবে প্রিমিয়ার লিগ গোল্ডেন বুট জিতে নিয়েছেন হিউন-মিন সন (২৩ গোল)। গোল্ডেন বুট জেতা প্রথম এশিয়ান ফুটবলার এখন টটেনহ্যামের এই মহাতারকা।

ঘরের মাঠে গাব্রিয়েল মার্টিনেলি, এদি এনকেতিয়াহ, সেদরিক সোয়ারেস, গ্যাব্রিয়েল মাগালায়েস, ও মার্টিন ওডেগার্ডের গোলে ঘরের মাঠে এভারটনকে বড় ব্যবধানে হারালেও টটেনহ্যাম নরউইচের সঙ্গে না হারায় সেটা কোনো কাজে আসেনি। টটেনহ্যাম ৩৮ ম্যাচ থেকে ৭১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে থেকে মৌসুম শেষ করেছে আর আর্সেনাল সমান সংখ্যক ম্যাচ থেকে ৬৯ পয়েন্ট পেয়েছে। এক ম্যাচ আগে টটেনহ্যামের বিপক্ষে ‘নর্থ লন্ডন ডার্বি’তে আর্সেনালের ৩-০ গোলের হারই মূলত তাদের চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্নকে ধূলিসাৎ করেছে।

এদিকে মৌসুমের শেষ ম্যাচে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ১-০ গোলে হেরে গেছে ক্রিশ্চিয়ানো রোনালদোবিহীন ম্যানচেস্টার ইউনাইটেড। এই হারে টেবিলের ছয়ে থেকে মৌসুম শেষ করতে হয়েছে তাদের। প্যালেসের মাঠে ম্যাচের ৩৭ মিনিটে স্বাগতিকদের পক্ষে জয়সূচক গোলটি করেন উইলফ্রেড জাহা। এই হারের পরও ৩৮ ম্যাচ থেকে ৫৮ পয়েন্ট পাওয়া ইউনাইটেড আগামী মৌসুমে ইউরোপা লিগের গ্রুপ পর্বে খেলার সুযোগ পাবে।

এছাড়া মৌসুমের শেষ ম্যাচে নিউক্যাসলের কাছে ২-১ গোলে হেরে প্রিমিয়ার লিগ থেকে অবনমিত হয়েছে বার্নলি। অপরদিকে ব্রেন্টফোর্ডকে তাদের মাঠে গিয়ে ২-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগে টিকে গেছে লিডস ইউনাইটেড। প্রথমার্ধের ৫৬ মিনিটে রাফিনহার পেনাল্টি ও যোগ করা সময়ে জ্যাক হ্যারিসনের গোলে জয় পায় লিডস, মাঝে ৫৬ মিনিটে স্বাগতিক ব্রেন্টফোর্ডের সার্জি কানোস দলকে সমতায় ফেরালেও টিকে থাকার ম্যাচে শেষ হাসি হাসে লিডস।

এইচএমএ

Link copied