কমলাপুরে এএফসির জুনিয়র টুর্নামেন্ট

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ মে ২০২২, ০৮:৫০ পিএম


কমলাপুরে এএফসির জুনিয়র টুর্নামেন্ট

কমলাপুর স্টেডিয়ামের টার্ফ নিয়ে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর বিস্তর অভিযোগ। এই টার্ফে ফেডারেশন কাপ খেলেনি বসুন্ধরা, মুক্তিযোদ্ধা সংসদ ও উত্তর বারিধারা। সেই টার্ফে আগামী ৫-৯ অক্টোবর এএফসি অনূর্ধ্ব ১৭ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। গত বছর এই ভেন্যুতে সাফ মহিলা ফুটবলও হয়েছিল।

এএফসির বয়সভিত্তিক প্রতিযোগিতা ছিল আগে অনূর্ধ্ব ১৬ ও ১৯। দুই প্রতিযোগিতার বয়স এক বছর করে বাড়িয়ে এখন করা হয়েছে অনূর্ধ্ব ১৭ ও ২০। এএফসির সদরদপ্তর কুয়ালালামপুরে আজ দুই বয়সভিত্তিক টুর্নামেন্টের ড্র অনুষ্ঠিত হয়েছে। 

বাংলাদেশ অনূর্ধ্ব ১৭ টুর্নামেন্টে পড়েছে গ্রুপ ইতে। বাংলাদেশ বাছাইয়ে ই গ্রুপের স্বাগতিক। বাংলাদেশের গ্রুপের অন্য তিন দল সিঙ্গাপুর, ইয়েমেন ও দক্ষিণ এশিয়ার ভুটান। ৫ অক্টোবর বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ সিঙ্গাপুর। এরপর ৭ অক্টোবর ভুটান ও ৯ অক্টোবর ইয়েমেনের মুখোমুখি হবে স্বাগতিকরা।

অনূর্ধ্ব ২০ টুর্নামেন্টে অবশ্য বাংলাদেশকে খেলতে হবে বাহরাইনে গিয়ে। বি গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক বাহরাইন, কাতার, নেপাল ও ভুটান। ১০ সেপ্টেম্বর স্বাগতিক বাহরাইনের মোকাবিলা করবে বাংলাদেশ। ১২,১৬ ও ১৮ সেপ্টেম্বর যথাক্রমে ভুটান, কাতার ও নেপালের মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। 

দুই টুর্নামেন্টেই ফরম্যাট একই। দুই টুর্নামেন্টে এশিয়ার ৪৪টি দেশ অংশগ্রহণ করছে। ৪৪ দেশ দশটি গ্রুপে খেলবে। ৬টি গ্রুপে চারটি করে আর বাকি চার গ্রুপে পাঁচটি করে দল রয়েছে। দশ গ্রুপের ১০ গ্রুপ চ্যাম্পিয়ন ও সেরা পাঁচ রানার্স আপ চূড়ান্ত পর্বে খেলবে। এই ১৫ দলের সঙ্গে খেলবে স্বাগতিক দেশ। অনূর্ধ্ব ১৭’র চূড়ান্ত পর্বের স্বাগতিক বাহরাইন আর ২০’এর উজবেকিস্তান।

এজেড/এসকেডি

Link copied