‘এতদিনে নেইমারের অন্তত একটা ব্যালন ডি’অর জেতা উচিৎ ছিল’

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৬ জুন ২০২২, ০৯:০১ পিএম


‘এতদিনে নেইমারের অন্তত একটা ব্যালন ডি’অর জেতা উচিৎ ছিল’

বিশ্বের সবচেয়ে প্রতিভাবান ফুটবলারদের একজন নেইমার। তারকায় ঠাঁসা ব্রাজিলিয়ান ফুটবলের নিজের প্রজন্মের সেরা পোস্টার বয় তিনি। ইউরোপিয়ান ক্লাব ফুটবলেও সবচেয়ে আলোচিত নামের তালিকা করলে শুরুর দিকেই তার উল্লেখ থাকে। অথচ গুনে গুনে জীবনের ৩০ বসন্ত পার করলেও এখনো সম্মানজনক ব্যালন ডি’অর জোটেনি তার কপালে। বিষয়টি খুবই অবাক করে পিএসজিতে নেইমারের সতীর্থ অ্যান্ডার হেরেরাকে।

স্প্যানিশ সংবাদমাধ্যম এএসের সঙ্গে সাক্ষাৎকারে নেইমারকে নিয়ে প্রশ্নের জবাবে হেরেরা বলেন, ‘নেইমারের সঙ্গে আমার সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। সে দারুণ একজন সতীর্থ এবং বিশ্বের সেরা পাঁচ ফুটবলারের একজন। আমার মনে হয়, এতদনে ওর একটা ব্যালন ডি’অর জেতা উচিৎ ছিল। এখনো নেইমারের এই পুরস্কার পাওয়ার সম্ভাবনা আছে। তার সঙ্গে খেলতে পারাটা আনন্দের ব্যাপার।’

নেইমার ছাড়াও অপর সতীর্থ কিলিয়ান এমবাপে সম্পর্কেও সাক্ষাৎকারে নিজের মতামত দিয়েছেন হেরেরা। রিয়াল মাদ্রিদকে ফিরিয়ে দিয়ে এমবাপের পিএসজিতে থেকে যাওয়ার বিষয়ে নিজের মত ব্যক্ত করে এই স্প্যানিয়ার্ড বলেন, ‘রিয়াল মাদ্রিদে গেলে সে তাদের সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় হয়ে উঠতে পারত। পিএসজিতে সে নিজের শহরের এবং এই ক্লাবের ইতিহাসের সেরা হতে পারবে।’

নেইমার আদৌ তার ক্যারিয়ারে ব্যালন ডি’অরের দেখা পাবেন কিনা সে প্রশ্ন সময়ের কাছে তোলা থাকবে। তবে আপাতত পিএসজিতে নড়বড়ে অবস্থান নিয়েই তাকে বেশি ভাবতে হচ্ছে। এক সময় দারুণ সমাদরে বার্সেলোনা থেকে নেইমারকে পিএসজিতে আনা নাসের আল খেলাইফিও সম্প্রতি এক সাক্ষাৎকারে নেইমারকে ছেড়ে দেওয়ার ইঙ্গিত দিয়েছেন। ইউরোপীয় সংবাদমাধ্যমের খবর, ‘ভালো প্রস্তাব’ পেলে কিছু আর্থিক ক্ষতি শিকার করে হলেও নেইমারকে ছেড়ে দিতে উদগ্রীব ফরাসি চ্যাম্পিয়নরা।

২০১৭-১৮ মৌসুমে পিসজিতে পাড়ি জমানোর পর এখন পর্যন্ত পাঁচ মৌসুমে ১৪৪ ম্যাচে ১০০ গোল করেছেন নেইমার। গোলের হিসাবে সর্বশেষ ২০২১-২২ মৌসুমটি পিএসজিতে নির্দ্বিধায় তার সবচেয়ে বাজে মৌসুমের তকমা পেতে পারে। গত মৌসুমে সবমিলিয়ে ২৮ ম্যাচ খেলে মাত্র ১৩ বার জাল খুঁজে পেয়েছিলেন তিনি।

এইচএমএ

Link copied