Dhaka Post

ঢাকা শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১

জাপানি পত্রিকায় মুক্তিযোদ্ধা সংসদ ও কাতো

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৩ ফেব্রুয়ারি ২০২১, ১১:২৯

জাপানি পত্রিকায় মুক্তিযোদ্ধা সংসদ ও কাতো

জাপানের অন্যতম শীর্ষ দৈনিক আসাহি শিম্বুনের প্রতিবেদনে ইউসুকে কাতো।

বাংলাদেশের ফুটবল লিগ নিয়ে বিদেশি গণমাধ্যমে তেমন খবরের শিরোনাম হয় না। মুক্তিযোদ্ধা সংসদে খেলা জাপানি ফুটবলার ইউসুকে কাতোর মুক্তিযোদ্ধা ক্লাব প্রেম নিয়ে জাপানের অন্যতম শীর্ষ দৈনিক আসাহি শিম্বুন প্রতিবেদন করেছে। কাতোর মুক্তিযোদ্ধা দলের জার্সি গায়ে ছবিসহ প্রতিবেদনটি বিশেষ গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে জাপানের এই সেরা দৈনিকটি।

মঙ্গলবার সকালে আসাহি শিম্বুন পত্রিকায় নিজের খবর দেখে উচ্ছ্বসিত কাতো ঢাকা পোস্টকে বলেন, ‘খুবই ভালো লাগছে আসাহি শিম্বুন আমাকে নিয়ে প্রতিবেদন করায়। আরো বেশি ভালো লাগছে আমার ক্লাব মুক্তিযোদ্ধা সংসদের বিষয়গুলো ফুটিয়ে তোলায়।’

আসাহি শিম্বুন জাপানিজ ভাষায় প্রকাশিত পত্রিকা। কাতো পত্রিকার প্রতিবেদন নিয়ে বলেন, ‘মুক্তিযোদ্ধা ক্লাব দলবদলের সময় সংকটে ছিল। আমি ক্লাবের সমস্যা নিরসনে উদ্যোগ নিয়েছি। আমার মাধ্যমে স্পন্সর আসায় লিগে অংশগ্রহণ করা সহজতর হচ্ছে। এটাই মূলত তারা লিখেছে। পাশাপাশি বাংলাদেশ নিয়ে আমার ভালোবাসার কথাও উল্লেখ করেছে।’

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগে নাইজেরিয়া, আর্জেন্টিনা, ব্রাজিল, ইংল্যান্ড, গাম্বিয়া, তাজিকিস্তান সহ নানা দেশের ফুটবলার খেলেন। বিদেশি নির্ভর বাংলাদেশ লিগে তাদের পারফরম্যান্সে শিরোপা নির্ধারণ হয় অনেকক্ষেত্রে। পেশাদার লিগের ১৩তম আসর চলছে। ১৩ আসরের মধ্যে ১১ আসরেই লিগের সর্বোচ্চ গোলদাতা বিদেশি ফুটবলাররা। হরহামেশাই বিদেশিরা হ্যাটট্রিসহ নানা অর্জন আর রেকর্ডে করেন, কিন্তু তাদের দেশের গণমাধ্যমে তা নিয়ে তেমন প্রতিবেদন হয় না। 

কাতো মুক্তিযোদ্ধা ফুটবল দলের অধিনায়ক। এই অ্যাটাকিং মিডফিল্ডার দলকে মাঠে যেভাবে সামনে থেকে নেতৃত্ব দেন মাঠের বাইরেও তেমনি। ক্যাসিনো কান্ড ও ক্লাবের সাংগঠনিক সমস্যায় আর্থিক অবস্থা নাজুক ছিল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের। লিগে অংশগ্রহণ সম্ভব ছিল না। কাতো ক্লাবের দুরবস্থার কথা ফেসবুকে তুলে ধরেন। বিষয়টি তখন নজরে আসে আন্তর্জাতিক সফটওয়্যার প্রতিষ্ঠান 'হিসাব' এর। হিসাব চলতি মৌসুমে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে এক কোটি টাকার বেশি স্পন্সরশিপ অর্থ দিয়েছে। 

এজেড/এটি/টিআইএস

Link copied