ভারতের নিষেধাজ্ঞা নিয়ে কী ভাবছে সাফ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৬ আগস্ট ২০২২, ১২:৪২ পিএম


ভারতের নিষেধাজ্ঞা নিয়ে কী ভাবছে সাফ

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) অন্যতম দেশ ভারত। এই দেশটি গতকাল ফিফার নিষেধাজ্ঞায় পড়েছে। ফলে দক্ষিণ এশিয়ার ফুটবলে এটি বেশ আলোচনার বিষয়। 

ভারত সপ্তাহ দুয়েক আগে সাফ অনূর্ধ্ব-২০ ফুটবল আয়োজন করেছে। আগামী সেপ্টেম্বরে সাফের দুটি টুর্নামেন্ট আছে। নেপালে নারী সাফ ও শ্রীলঙ্কায় অনূর্ধ্ব সাফ রয়েছে। এই টুর্নামেন্টেই ভারতের অংশগ্রহণ করার কথা। ফিফার নিষেধাজ্ঞা বিদ্যমান থাকলে ভারতের অংশগ্রহণ সম্ভব হবে না।

আরও পড়ুন >> ভারতকে নিষিদ্ধ করল ফিফা

সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল বলেন, ‘আগামীকাল আমাদের ভার্চুয়াল ইসি সভা রয়েছে। সেখানে এই বিষয়টি অবশ্যই আলোচনা হবে। ইসিতে আলোচনার পরই আমরা আমাদের অবস্থান জানাব।’ সাফ ভারতের জন্য বেশি অপেক্ষা করবে না। খুব শীঘ্রই ফিফার নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে ভারতকে ছাড়াই আসন্ন দুই টুর্নামেন্ট আয়োজন করবে সাফ।

ভারতের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ফুটবলে সৃষ্ট সমস্যা সমাধানে উদ্যোগ নিয়েছে। আগামীকাল আদালতে একটি শুনানি রয়েছে। সেই শুনানির পর ক্রীড়া মন্ত্রণালয় ফিফার সঙ্গে আলোচনা করবে।

আরও পড়ুন >> যে কারণে ফিফার নিষেধাজ্ঞার কবলে ভারত

দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তান ফিফার নিষেধাজ্ঞায় ছিল। পাকিস্তান নিষেধাজ্ঞা কাটিয়ে এই সেপ্টেম্বরে সাফ নারী ফুটবলের মাধ্যমে আন্তর্জাতিক অঙ্গনে ফিরছে।

এজেড/এটি/এইচএমএ

Link copied