ম্যারাডোনার চলে যাওয়ার দুই বছর

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৫ নভেম্বর ২০২২, ০১:০৯ পিএম


ম্যারাডোনার চলে যাওয়ার দুই বছর

জীবন ক্ষণস্থায়ী, আর ছোট্ট এই জীবনে যে ব্যক্তি নিজের নামের প্রতি সঠিক সুবিচার করতে পারবে মানুষ তাকে ততদিন মনে রাখবে। ডিয়াগো আরমানদো ম্যারাডোনা ঠিক তেমনই একজন। বিশ্বকাপজয়ী সাবেক এই কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনার পৃথিবীতে না থাকার বয়স আজ দুই বছর পুর্ণ হলো। ২০২০ সালের ২৫ নভেম্বর ভক্ত-সমর্থকদের কাঁদিয়ে পাড়ি জমান না ফেরার দেশে।

সময়ের পরিক্রমায় আজ এই আর্জেন্টাইন তারকা ফুটবলারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। মানুষ আজও তাকে মনে রেখেছে গভীর শ্রদ্ধার সঙ্গে। ১৯৮৪ থেকে ১৯৯১ সাল, ম্যারাডোনা দীর্ঘ ৭ বছর ফুটবলের আলো ছড়িয়েছেন ইতালির দল নাপোলিতে। ফলে ক্লাব নাপোলির পাশাপাশি ইতালিতেও তিনি ছিলেন ঘরের ছেলের মতো। তাইতো নাপোলির ১০ নম্বর জার্সির মালিক কেবলই ম্যারাডোনা।

তার প্রতি সম্মান রেখে এই জার্সি আর কাউকে দেবে না বলে সিদ্ধান্ত নিয়েছে ইতালির এই ক্লাবটি। এমনকি তার মৃত্যুর পর নাপোলির 'সাম পাওলো' স্টেডিয়ামের নাম পরিবর্তন করে রাখা হয় 'দিয়েগো আরমানদো ম্যারাডোনা' স্টেডিয়াম। ফুটবলের ঈশ্বর ম্যারাডোনার দক্ষতায় নিজ দেশ আর্জেন্টিনাকে তিনি এনে দেন বিশ্বকাপ ট্রফি। ১৯৮৬ সালে নিজ দেশকে তিনি জেতান বিশ্বকাপের মতো সবচেয়ে বড় মুকুট।

বর্তমানে চলছে আরেকটি ফুটবল বিশ্বকাপ, তবে ম্যারাডোনাকে ছাড়াই। কিংবদন্তি ম্যারাডোনা নেই তবে তিনি আছেন তার দেশ আর্জেন্টিনাসহ বিশ্বের কোটি কোটি ভক্ত-অনুরাগীদের মনে। একইসাথে রয়েছেন তার ক্লাব নাপোলির মনে দাগ কেটে। কথায় আছে না কীর্তিমানের মৃত্যু নেই, ম্যারাডোনা তো বিশ্বের কীর্তিমানই। 

এসএইচ

Link copied