রোনালদোর কোচের মন্ত্রে মেসিকে আটকে দিতে চান তিনি

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৮ নভেম্বর ২০২২, ০২:৪৮ পিএম


রোনালদোর কোচের মন্ত্রে মেসিকে আটকে দিতে চান তিনি

সৌদি আরবের বিপক্ষে রীতিমতো অতিমানবই হয়ে উঠেছিলেন পোল্যান্ডের গোলরক্ষক ভয়চেখ সজেসনি। আটকে দিয়েছিলেন পেনাল্টি, ঠেকিয়েছিলেন ফিরতি শটটাও। পোল্যান্ডের ২-০ গোলের সেই জয়ে তাই রবার্ট লেভান্ডভস্কি তো বটেই, সজেসনির অবদানটাও কম ছিল না। 

সেই সজেসনির সামনে এবার বড় পরীক্ষা। মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে তার দল পোল্যান্ড। সেই আর্জেন্টিনায় আছেন লিওনেল মেসি নামের এক অতিমানব। দুই গোল করেছেন, আরও একটি করিয়েছেন সতীর্থকে দিয়ে। আর্জেন্টিনার আশাটা যে বিশ্বকাপে টিকে আছে, তাতে তার অবদানই সবচেয়ে বেশি।

এমন ছন্দে থাকা লিওনেল মেসিকে এবার আটকে দিতে চান তিনি। আর্জেন্টিনা ম্যাচের আগে রীতিমতো হুমকিই দিয়ে বসলেন মেসিকে। তাকে রুখতে নাকি ইতোমধ্যেই পড়াশোনা শুরু করেছেন তিনি!

আর তাকে এই কাজটা সারতে সাহায্য করবে ক্রিশ্চিয়ানো রোনালদোর সাবেক কোচের মন্ত্র! রোনালদোর সাবেক দল জুভেন্তাসের গোলরক্ষক কোচ ক্লদিও ফিলিপ্পির কৌশলে এবার মেসিকে আটকে দিতে চান সজেসনি। 

সজেসনি অবশ্য তার ক্যারিয়ারে মেসি থেকে কম দুর্ভোগ পোহাননি। আর্সেনালের হয়ে ২০১০-১১ মৌসুমে মেসির বার্সেলোনার মুখোমুখি হয়েছেন। সেই ম্যাচে তার বিপক্ষে গোল আছে মেসির। এরপর ২০১৫-১৬ মৌসুমে রোমার হয়েও মেসির বার্সার বিপক্ষে খেলেছেন তিনি, গোল হজম করেছেন সেই ম্যাচেও। বিশ্বকাপের মতো মঞ্চে এবার তিনি সেই জ্বালাটা মেটাতে চান। মেসিকে আটকে দিতে চান সজেসনি। 

তিনি বলেন, ‘জুভেন্তাসের গোলরক্ষণ কোচ ক্লদিও ফিলিপ্পির সাহায্যে আমরা একটা পদ্ধতি আবিষ্কার করেছি, যার মাধ্যমে পেনাল্টি টেকারদের বিশ্লেষণ করা যায়।’

এরপরই সজেসনি হুমকিটা ছুঁড়ে দিলেন মেসির দিকে। বললেন, ‘মেসি, আমি তোমাকে বিশ্লেষণ করছি, পড়ছি। আর্জেন্টিনার বিপক্ষে খেলতে তর সইছে না আমার।’

বর্তমানে জুভেন্তাসে খেলা এই গোলরক্ষক সৌদি আরবের বিপক্ষে জয়ের নায়ক ছিলেন দলের। সেই তিনি এখন আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এই ম্যাচটা পোল্যান্ডের জন্যও বেশ গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচে ড্র করা এই দল দ্বিতীয় ম্যাচে সৌদি আরবকে হারিয়ে দিয়েছে। বর্তমানে ৪ পয়েন্ট নিয়ে আছে ‘সি’ গ্রুপের তালিকার শীর্ষেও। শেষ ম্যাচে জিতলেই শেষ ষোলো নিশ্চিত হয়ে যাবে পোল্যান্ডের।

পোলিশদের আর্জেন্টিনার বিপক্ষে সেই ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময়ে আগামী ১ ডিসেম্বর। সেদিন রাত ১টায় স্টেডিয়াম ৯৭৪-এ গুরুত্বপূর্ণ এই ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

এনইউ/এটি

Link copied