শ্বাসরুদ্ধকর ম্যাচে ঘানার জয়ের নায়ক কুদুস

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৯ নভেম্বর ২০২২, ০৫:৪৫ এএম


শ্বাসরুদ্ধকর ম্যাচে ঘানার জয়ের নায়ক কুদুস

২০১০ সালের বিশ্বকাপটা দুর্দান্ত কেটেছে ঘানার। দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত সেই বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলেছিল আফ্রিকান দলটি। কোয়ার্টারে উরুগুয়েকেও প্রায় হারিয়েই দিচ্ছিল তারা, কিন্তু শেষ মুহূর্তের পেনাল্টি মিসে ইতিহাসটা আর গড়া হয়নি। দুর্দান্ত এই বিশ্বকাপের পরই ভাটা নেমে আসে আফ্রিকান দলটির বিশ্ব আসরে। এই বিশ্বকাপের পর আর কোনো ম্যাচই জেতেনি ঘানা। অবশেষে ১২ বছর পর কাতার বিশ্বকাপে ফুরোলো অপেক্ষা। দক্ষিণ কোরিয়াকে হারিয়ে বিশ্বমঞ্চে আবারও জয়ের মুখ দেখল ঘানা, আর যিনি এই জয় এনে দিয়েছেন তার নাম মোহাম্মেদ কুদুস। 

আক্রমণ-পাল্টা আক্রমণে ভরপুর ঘানা-দক্ষিণ কোরিয়ার ম্যাচটি এবারের বিশ্বকাপের অন্যতম উপভোগ্য একটি ম্যাচ ছিল। শুরু থেকে বল দখলে এগিয়ে থাকা কোরিয়া প্রথম ১৭ মিনিটে কর্নার পায় ৭টি। এই সময়ের মধ্যে একবারও আক্রমণে উঠতে পারেনি ঘানা। কিন্তু সেই ঘানাই ২৪তম মিনিটে সালিসুর গোলে এগিয়ে যায়।

তবে ঘানার হয়ে এরপর মূল কাজটা করেছেন কুদুস। প্রথমে ৩৪ তম মিনিটে লিড দ্বিগুণ করেন তিনি। বাঁ দিক থেকে জর্ডান আইয়ুর ক্রসে ছয় গজ বক্সের মুখে চমৎকার হেডে গোলটি করেন তিনি। ২-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আফ্রিকানরা। 

বিরতির পর হুট করেই খেলার মোড় ঘুরিয়ে দেয় দক্ষিণ কোরিয়া। মাত্র ৩ মিনিটের ব্যবধানে এ অর্ধে দুটি গোল করেন চো। আর তাতে খেলার মোমেন্টাম চলে যায় কোরিয়ার দিকে। এখানেি গল্পটা শেষ নয়। শেষ কাহিনীটা লিখেছেন কুদুস।  ৬৮তম মিনিটে সতীর্থের পাসে শট নিতে ব্যর্থ হন ইনাকি উইলিয়ামস। তবে ভুল করেননি কুদুস। আবারও দলকে এগিয়ে দেন তিনি। নির্ধারিত সময়ে এরপর আর কোনো গোল না হলে কুদুসের বীরত্বে জয় নিয়ে মাঠ ছাড়ে ঘানা। 

Link copied