বাংলাদেশের লোকেরা আমাদের মতোই পাগল, বলল আর্জেন্টিনা

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০২ ডিসেম্বর ২০২২, ০১:৩১ এএম


বাংলাদেশের লোকেরা আমাদের মতোই পাগল, বলল আর্জেন্টিনা

নিজেদের দল নেই ফুটবল বিশ্বকাপে। কিন্তু বাংলাদেশে ফুটবল নিয়ে উন্মাদনা দেখলে সেটা আঁচ করার উপায় নেই। আর সব বারের মতো কাতার বিশ্বকাপের জ্বরও ভালোভাবেই পেয়ে বসেছে বাংলাদেশকে। রোমাঞ্চে মেতেছে গোটা বাংলাদেশ। আরেকটু সরাসরি বলা যায় ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলের সমর্থকে ভাগ হয়ে গেছেন সবাই। সেই খবর বাংলাদেশ ছাড়িয়ে গোটা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যমের যুগে বাংলাদেশের এমন আর্জেন্টিনা-ব্রাজিল প্রীতির খবর পাচ্ছে সেইসব দেশের মানুষও। কয়েকদিন আগে ফিফা দুটো আলাদা ভিডিও প্রকাশ করেছিল মেসি-নেইমারদের সমর্থকদের। এবার আর্জেন্টাইন ফুটবল দলের অফিসিয়াল টুইটারেও স্থান পেয়েছে বাংলাদেশি সমর্থকদের ছবি।

আর্জেন্টিনা ফুটবল দলের টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করা হয়েছে তিনটি ছবি। যার প্রথমটিতে দেখা যাচ্ছে বিশাল দর্শকগোষ্ঠীকে। পরেরটিতে আর্জেন্টাইন সমর্থকদের উৎকণ্ঠা প্রকাশ পাচ্ছে। শেষটিতে দেখা যাচ্ছে টিএসসির পায়রা চত্বরে দাঁড়িয়ে উল্লাসরত একদল আর্জেন্টিনা সমর্থকদের।

ক্যাপশনে স্প্যানিশ ভাষায় লেখা, যার অনুবাদ করলে দাঁড়ায়, ‘আমাদের দলকে সমর্থন করার জন্য আপনাদের ধন্যবাদ। বাংলাদেশের মানুষ আমাদের মতোই পাগল!’ সেই ক্যাপশনে জুড়ে দেওয়া হয়েছে বাংলাদেশ আর আর্জেন্টিনার পতাকাও!

 

এর আগে আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচে বাংলাদেশি দর্শকদের লিওনেল মেসির গোলের পর সমর্থকদের উদ্‌যাপনের একটি ভিডিও টুইট করেছিল ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সেই ভিডিওটিতে ক্যাপশন যা ছিল তার অনুবাদ অনেকটা এরকম, ‘এটাই হলো ফুটবলের শক্তি। বাংলাদেশের আর্জেন্টিনা-সমর্থকরা এভাবেই লিওনেল মেসির গোল উদযাপন করলেন।’

ফের ফিফার টুইটে এসেছে বাংলাদেশ। যেখানে দেখা মিলল ব্রাজিল-সমর্থকদের উন্মাদনার চিত্র। সোমবার ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচটি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বড় পর্দায়  হাজারো দর্শক দেখেছেন। সমর্থকদের আনন্দ উদযাপনের তেমনই কয়েকটি ছবি পোস্ট করে ফিফা তাদের সোশ্যাল মিডিয়া পেজে লিখল, ‘ফুটবলের মতো অন্যকিছু মানুষকে এতোটা এক করতে পারে না।’

এরপর আর্জেন্টাইন পেশাদার ফুটবল লিগের ইংরেজি টুইটারে একটা ছবি পোস্ট করা হয়, সেখানে দেখা গেছে মেসির হাতে বাংলাদেশের লাল-সবুজ পতাকা!

ছবিটা যে আসল নয়, তা দেখলেই বুঝা যায়। মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টাইন অধিনায়কের গোল উৎসবের ছবি ছিল সেটি। সেখানেই ফটোশপ করে বসিয়ে দেওয়া হয়েছে বাংলাদেশের পতাকা। 

ক্যাপশনে অবশ্য খুব বেশি কিছু বলা হয়নি। ফিস্ট বাম্পের ইমোজির সঙ্গে মেসি আর বাংলাদেশের নাম জুড়ে দিয়ে বুঝানো হয়েছে, মেসির পাশেই আছে বাংলাদেশ। 

মূলত বাংলাদেশে আর্জেন্টিনার বিশাল ভক্তগোষ্ঠীকে সম্মান জানাতেই আর্জেন্টাইন ফুটবল লিগের ইংরেজি অ্যাকাউন্ট থেকে করা হয়েছে এই পোস্ট। সেই টুইট আবার আর্জেন্টিনার পেশাদার ফুটবল লিগের মূল অ্যাকাউন্ট থেকেও রিটুইট করা হয়েছে।

এনইউ

Link copied