জাপানের গোল নিয়ে বিতর্ক, কী বলছে ফিফার নিয়ম

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০২ ডিসেম্বর ২০২২, ০৯:৫৫ এএম


জাপানের গোল নিয়ে বিতর্ক, কী বলছে ফিফার নিয়ম

স্পেনের বিরুদ্ধে ৫১ মিনিটে গোল করেন জাপানের তানাকা। মিতোমার যে পাস থেকে তানাকা গোল করেন, সেটি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অনেকের দাবি, মিতোমা যখন পাস করেন, ততক্ষণে বল লাইন পেরিয়ে গেছে। কিন্তু এক্ষেত্রে কী বলছে ফিফার নিয়ম।

বলটা লাইন পেরিয়ে গিয়েছিল কি না? দীর্ঘক্ষণ ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নেওয়ার (ভিএআর) পরও রেফারি কি ভুল সিদ্ধান্ত নিলেন? জাপান-স্পেন ম্যাচের পর সেই বিতর্ক শুরু হয়েছে। যদিও ফিফার নিয়ম বলছে বল মাঠের মধ্যেই ছিল। রেফারি ঠিক সিদ্ধান্ত নিয়েছেন।
  
ঠিক কী হয়েছিল ঘটনাটি?

বৃহস্পতিবার জাপান-স্পেন ম্যাচের দ্বিতীয়ার্ধে সেই বিতর্কের সূত্রপাত হয়। ৫১ মিনিটে গোল করে জাপানকে এগিয়ে দেন তানাকা। তবে কাওরু মিতোমার যে পাস থেকে তানাকা গোল করেন, সেটা নিয়েই বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ছবি দেখে আপাত দৃষ্টিতে মনে হবে বল লাইন পেরিয়ে গিয়েছে।

তবে এখানেই আছে ফিফার নিয়মের মাহাত্ম্য। নিয়ম অনুযায়ী, যদি 'অ্যারিয়াল ভিউ' (উপরের দিক থেকে ভিউ) থেকে বলের কোনো অংশ লাইনের মধ্যে থাকে, তাহলে সেই বল মাঠের মধ্যে আছে বলে ধরা হবে এবং খেলা চালিয়ে যেতে হবে। অর্থাৎ গোললাইন টেকনোলজিতে যেভাবে 'অ্যারিয়াল ভিউ' থেকে দেখে নির্ধারণ করা হয় বল গোললাইন পেরিয়েছে কি না, ঠিক সেভাবেই বল মাঠের বাইরে গিয়েছে কি না, তাও নির্ধারণ করা হয়েছে। যেহেতু 'অ্যারিয়াল ভিউ'-তে বলের পুরো ১০০ শতাংশ লাইন পার করেনি, তাই জাপানের পক্ষে সিদ্ধান্ত গিয়েছে।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার ৯ নম্বর আইনে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, কোনো বল বেরিয়ে গিয়েছে বলে তখনই ধরা হবে, যখন সেই বল মাটিতে ঠেকা বা শূন্যে থাকা অবস্থায় গোললাইন বা টাচলাইনের পুরোটা (১০০ শতাংশ অর্থাৎ বলের কোনো অংশ লাইনের এপার বা লাইনের উপরে থাকবে না) পেরিয়ে গিয়েছে। যে নিয়মের কারণেই স্পেনের বিরুদ্ধে যখন মিতোমা বল পাস করেন, তখনও খেলার মধ্যেই ছিল বল।

ম্যাচে জাপানের কাছে ২-১ গোলে হেরেছে স্পেন। তারপরও দুই দলই গ্রুপ ১৬ তে উঠেছে।

জেডএস

Link copied