‘ওই পেনাল্টি আমিও মিস করতাম না’, মেসিকে খোঁচা তসলিমার

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০৩ ডিসেম্বর ২০২২, ০৯:১৪ এএম


‘ওই পেনাল্টি আমিও মিস করতাম না’, মেসিকে খোঁচা তসলিমার

গ্রুপ পর্বের শেষ ম্যাচে পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি মিস করেছিলেন লিওনেল মেসি। আর্জেন্টাইন প্রাণভোমরার পেনাল্টি সেভ করে রাতারাতি সাড়া ফেলে দেন পোল্যান্ডের গোলরক্ষক ওয়চেক সেজনি। অন্যদিকে সমালোচনার মুখে পড়তে হয়েছে এলএম১০-কে।

তবে শেষ পর্যন্ত মেসিরা ২-০ গোলে ম্যাচ জিতে নকআউট পর্বে চলে গেলেও পেনাল্টি মিস নিয়ে আলোচনা চলছেই। এবার ভারতে বসবাসরত বাংলাদেশি লেখক তসলিমা নাসরিন দাবি করলেন, ওই পেনাল্টি তিনিও মিস করতেন না। যা নিয়ে শোরগোল নেট দুনিয়ায়।

ঠিক কী লিখেছিলেন তসলিমা? বৃহস্পতিবার সকালে ফেসবুকে ওয়ালে তিনি লিখেন, ‘মনে হচ্ছে ওই পেনাল্টি কিকগুলো আমি হলেও মিস করতাম না। কিন্তু মিস করলেন মেসি। পুরোই মিস। কোনো মানে হয়? বিশ্বকাপে তিনটে পেনাল্টি কিকের মধ্যে দুটোই মিস করলেন মেসি। আর এঁকে নিয়ে লোকের ম্যাডনেসের সীমা নেই। শুনেছি খেলতে গিয়ে এ পর্যন্ত ২৯টা নাকি ৩১টা পেনাল্টি উনি মিস করেছেন। উফ! ভাবা যায়?’

যদিও ওই পোস্টে লেখিকার দাবির সঙ্গে বেশির ভাগ মন্তব্যকারীই সহমত পোষণ করেননি। কেউ কেউ মনে করিয়ে দিয়েছেন মেসি যতই পেনাল্টি করুক, তবু তিনি মেসিই। আবার কেউ লিখেছেন, মেসিই প্রথম নন। অতীতেও বহু মহাতারকা ফুটবলার একই ভাবে পেনাল্টিতে গোল করতে পারেননি। এরকম মন্তব্যের জবাবে তসলিমাকে দুঃখ করতে দেখা যায়, এখন তেমন দুর্দান্ত খেলা তিনি দেখতে পাচ্ছেন না। 

তিনি লেখেন, ‘সব ম্যাড়ম্যাড়ে। পেলের সেই মাঠের এ মাথা থেকে কেড়ি কেটে কেটে ও মাথায় বল নিয়ে যাওয়া, আহ! ব্রাজিলের সান্টোসে গিয়ে সে কারণেই পেলে মিউজিয়াম দেখে এসেছি। না, আমি ব্রাজিলের ভক্ত নই। আমি ভালো খেলা দেখার পিয়াসী।’ 

এমনকী তিনি নির্দিষ্ট কোনো দলের ভক্ত নন বলেও জানান তসলিমা। সব মিলিয়ে বিশ্বকাপ জ্বরে যে খ্যাতিমান সাহিত্যিক আক্রান্ত তা পরিষ্কার হয়ে যায় ওই পোস্ট থেকে।

বুধবার রাতে পেনাল্টি মিস করার সঙ্গে সঙ্গে দুনিয়ার দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপে দুটি পেনাল্টি মিস করার লজ্জাজনক রেকর্ড গড়েন মেসি। তা নিয়ে নানারকম মিমও শেয়ার হয়। কিন্তু পেনাল্টি মিস করলেও আর্জেন্টিনার ঝকঝকে খেলার অন্যতম ‘প্রাণভোমরা’ ছিলেন দলের ১০ নম্বর জার্সিধারীই। গোল তিনি পাননি। মাঝে মধ্যেই সোলো রান কিংবা ভিড়ের মধ্যে থেকে সঠিক লোককে বল পাস দেওয়া- মেসি ম্যাজিকে মুগ্ধ হয়েছেন দর্শকরা। যা বুঝিয়ে দিয়েছে, বিশ্বকাপের পরের অংশে আরও বড় কিছু করতে বসতেই পারেন শেষবার বিশ্বসেরার প্রতিযোগিতায় অংশ নেওয়া আর্জেন্টাইন মহাতারকা।

এসএম

Link copied