‘পিএসজির কোচ হলে চ্যাম্পিয়ন্স লিগ জিততেই হবে’

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০৬ আগস্ট ২০২৩, ১০:৩০ এএম


‘পিএসজির কোচ হলে চ্যাম্পিয়ন্স লিগ জিততেই হবে’

শিরোনামে কিছুটা বিভ্রান্তি লাগতে পারে। কারণ এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগে প্যারিসিয়ান সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) সর্বোচ্চ সাফল্য এক আসরের রানার-আপ। আর সেই দলের কোচ হওয়া মানে আপনাকে অবশ্যই চ্যাম্পিয়ন্স লিগ জিততে হবে। তেমনটা না হলে কোচকে দেখতে হবে পরবর্তী গন্তব্য। এই তিক্ত স্বীকারোক্তি দিয়েছেন ফরাসি ক্লাবটির সাবেক কোচ মরিসিও পচেত্তিনো।

কিছুদিন আগেই পিএসজির ডাগআউটের দায়িত্বে এসেছেন স্পেন জাতীয় দল ও বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিকে। দায়িত্ব নিয়ে তিনি নতুন করে দল গোছানোর কাজে নেমে পড়েছেন। তার আগে ক্লাবটি ছাটাই করে ক্রিস্তফ গ্যালতিয়েকে। বর্তমানে চেলসির ডাগআউট সামলানো পচেত্তিনোও ২০২২ সালে এক মৌসুমের মাথায় বরখাস্ত হন।

আরও পড়ুন >> পিএসজি ছাড়ার গুঞ্জনে যা বললেন এনরিকে

এর আগে ২০২১ সালের জানুয়ারিতে পিএসজির দায়িত্ব নেন পচেত্তিনো। তার কোচিংয়ে লিগ ওয়ান, ফরাসি সুপার কাপ ও ফরাসি কাপ জেতে ক্লাবটি। তবে চ্যাম্পিয়ন্স লিগ থেকে খালি হাতেই ফিরতে হয় তাকে। ২০২১-২২ মৌসুমে শেষ ষোলো থেকে বিদায় নেয় পিএসজি। এতে বিদায়ঘণ্টা বেজে যায় আর্জেন্টাইন কোচ পচেত্তিনোরও। মোটকথা প্যারিসের ক্লাবটিতে কোচদের জন্য ইউরোপ সেরার মঞ্চে দলটির পারফরম্যান্সই শেষ কথা।

এ নিয়ে গত শুক্রবার ফুটবল ডট লন্ডনকে দেওয়া এক সাক্ষাৎকারে প্যারিসের ক্লাবটিতে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন পচেত্তিনো, ‘(ম্যানচেস্টার) সিটি বা লিভারপুল (চ্যাম্পিয়ন্স লিগে) সেমিফাইনাল বা ফাইনালে হেরে যায়, এরপরও তারা কোচিং স্টাফদের প্রাক-মৌসুমে কাজ করার সুযোগ দেয়। সেখানে (পিএসজিতে) আমাকে এমন অনেক কিছু মেনে নিতে হয়েছিল, যা অসম্ভব ছিল।’ 

তিনি আরও বলেন, ‘আমরা এই অভিজ্ঞতা থেকে খুব ইতিবাচক কিছু শিক্ষা পেয়েছি, বুঝতে পেরেছি যে আপনি যখন পিএসজির মতো একটি ক্লাবের দায়িত্ব নেবেন, তখন আপনাকে চ্যাম্পিয়ন্স লিগ জিততেই হবে। আপনি যদি আগের মৌসুমের কোচিং স্টাফদের (পূর্ববর্তী কোচ) মতোই চ্যাম্পিয়ন্স লিগ জিততে ব্যর্থ হন, তাহলে আপনাকে পরবর্তী গন্তব্য দেখতে হবে।’

আরও পড়ুন >> জোড়া গোলে রাজকীয় প্রত্যাবর্তন নেইমারের

এখন পর্যন্ত অনেক হ্যাভিওয়েট কোচ পিএসজির দায়িত্বে ছিলেন। তবে কেউই তাদের জন্য চ্যাম্পিয়ন্স লিগের চূড়ান্ত সাফল্য এনে দিতে পারেননি। পচেত্তিনোর আগে ঘরোয়া প্রতিযোগিতায় সাফল্য পেলেও ইউরোপ সেরার মঞ্চে ব‍্যর্থতায় পিএসজির চাকরি হারান কার্লো আনচেলত্তি এবং টমাস টুখেলের মত কোচরা। ক্লাবটিতে এভাবে কোচদের সরিয়ে দেওয়ার প্রক্রিয়ায় বেশ ক্ষুব্ধ ৫১ বছর বয়সী পচেত্তিনো।

এএইচএস

Link copied