১৬ বছরেই স্পেন জাতীয় দলে ইয়ামাল

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০১ সেপ্টেম্বর ২০২৩, ০৮:৫১ পিএম


১৬ বছরেই স্পেন জাতীয় দলে ইয়ামাল

কিছুদিন আগেই বার্সেলোনার মূল দলের হয়ে নিজের প্রতিভা দেখিয়েছিলেন ১৬ বছর বয়সী লামিনে ইয়ামাল। হয়েছিলেন একবার ম্যাচসেরাও। বার্সার সেই বিস্ময়বালক এবার স্পেন জাতীয় দলে ডাক পেয়েছেন। ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশিপ বাছাইপর্বের জন্য ২৪ সদস্যের দল ঘোষণা করেছেন স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তে। জর্জিয়া ও সাইপ্রাসের বিপক্ষে চলতি সেপ্টেম্বরে তারা দুটি ম্যাচ খেলবে।

চলতি মৌসুমে দারুণ খেলছিলেন লামিনে ইয়ামাল। তারই পুরস্কার পেলেন এবার জাতীয় দলে ডাক পেয়ে। ম্যাচ খেলার সুযোগ পেলে তিনিই হবেন স্পেনের সর্বকনিষ্ঠ খেলোয়াড়। এর আগে স্পেনের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে খেলেছেন লামিনেরই সতীর্থ গাভি। ২০২১ সালে ইতালির বিপক্ষে ১৭ বছর ২ মাস ১ দিন বয়সে জাতীয় দলে তার অভিষেক হয়েছিল।

আরও কিছু তরুণ মুখ ডাক পেয়েছেন স্পেন দলে। তাদের একজন আবেল রুইজ। কোচ লা ফুয়েন্তের অধীনে অনূর্ধ্ব-২১ দলেও খেলেছিলেন এই তরুণ ফুটবলার। এর আগে ২০২১ সালের সেপ্টেম্বরে লুইস এনরিকের অধীনেও তার জাতীয় দলে অভিষেক হয়। সেই ম্যাচে জর্জিয়ার বিপক্ষে স্পেন ৪-০ গোলে জিতেছিল। এছাড়া এশিয়ান লিগে খেলা প্রথম কোনো ফুটবলার হিসেবে আইমেরিক লাপোর্তেও রয়েছেন স্পেন দলে। এই ডিফেন্ডার সম্প্রতি ম্যানচেস্টার সিটি ছেড়ে সৌদি ক্লাবে নাম লেখান।

আরও পড়ুন >> ইংল্যান্ড কোচের বর্ষসেরা পুরস্কার স্পেনকে উৎসর্গ

ভিয়ারিয়ালের অ্যালেক্স বেনাও এবার চমৎকার সূচনা করেছেন। সে ধারাবাহিকতায় প্রথমবারের মতো ডাক পেয়েছেন তিনি। তবে বার্সার হয়ে এই মৌসুমে দারুণ শুরুর পর জায়গা হয়নি ফেরান তোরেসের। সম্প্রতি বার্সা ছেড়ে ধারে ব্রাইটনে যোগ দেওয়া আনসু ফাতিও জায়গা পাননি। চোটের কারণে দলে নেই পেদ্রিও।

আগামী ৮ সেপ্টেম্বর জর্জিয়া এবং এর চার দিন পর সাইপ্রাসের বিপক্ষে ইউরো ২০২৪ বাছাইপর্বের ম্যাচে মাঠে নামবে স্পেন। এরমধ্যেই একটি জয় এবং একটি পরাজয় দিয়ে এ অভিযান শুরু করেছে লা রোজারা। তবে তাদের গ্রুপে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে স্কটল্যান্ড। 

ইউরো বাছাই পর্বের জন্য স্প্যানিশ স্কোয়াড:

গোলরক্ষক : উনাই সিমন, কেপা আরিজাবালাগা, ডেভিড রায়া

ডিফেন্ডার : দানি কারভাহাল, সিজার আজপিলিকুয়েতা, রবিন লে নরম্যান্দ, ডেভিড গার্সিয়া, পাউ তোরেস, আইমেরিক লাপোর্তে, আলেজান্দ্রো বালদে, জোসে গায়া

মিডফিল্ডার : রদ্রিগো হার্নান্দেজ, গাভি, মিকেল মেরিনো, মার্তিন জুবিমেন্দি, অ্যালেক্স বায়েনা, ফ্যাবিয়ান রুইজ

ফরোয়ার্ড : আলভারো মোরাতা, জোসেলু মাতো, মার্কো অ্যাসেনসিও, দানি ওলমো, নিকো উইলিয়ামস, আবেল রুইজ ও লামিনে ইয়ামাল।

এএইচএস

Link copied