ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি জামালদের, নামলেন মেসিরা

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০৮ এপ্রিল ২০২১, ১৪:৩৬

ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি জামালদের, নামলেন মেসিরা

নেপালে দুটো আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ, জেতেনি একটিতেও। তবু র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশ দলের। দুই ধাপ এগিয়ে বর্তমানে আছে ১৮৪তম অবস্থানে। তবে র‍্যাঙ্কিংয়ের শীর্ষে কোনো হেরফের হয়নি, যথারীতি শীর্ষে আছে বেলজিয়াম। তবে লিওনেল মেসির আর্জেন্টিনা গেছে নেমে।

নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্টে জামাল ভূঁইয়ারা ম্যাচ খেলেছেন তিনটি। যার প্রথমটি আবার ছিল কিরগিজস্তান অ-২৩ দলের সঙ্গে, তাই সে ম্যাচটা হিসেবে আনেনি ফিফা। তবে বাকি দুটো ম্যাচে বাংলাদেশ ড্র করেছে ১৭১তম অবস্থানে থাকা নেপালের বিপক্ষে, র‍্যাঙ্কিংয়ে উন্নতিটা হয়েছে তাই। আগের ১৮৬তম অবস্থান থেকে এগিয়ে ১৮৪তম অবস্থানে চলে এসেছে জেমি ডে’র দল।

গত নভেম্বরেও অবশ্য বর্তমান অবস্থানেই ছিল বাংলাদেশ, নেপালকে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে হারানোর সুবাদে। তবে এরপর ডিসেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে কাতারের কাছে এক হারের ধাক্কায় ১৮৬তম স্থানে চলে যান জামালরা।

ফিফা থেকে নিষিদ্ধ হওয়া পাকিস্তানকে অবশ্য এখনো দেখাচ্ছে র‍্যাঙ্কিংয়ে। বরং উন্নতিই হয়েছে দলটির। ২০০তম অবস্থান থেকে এগিয়ে ১৯৯ এ চলে এসেছে দলটি। দুই ধাপ উন্নতি হলেও দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে যথারীতি সবার নিচে আছে শ্রীলঙ্কা (২০৪)। এক ধাপ পিছিয়েও দক্ষিণ এশিয়ায় সবার ওপরে ভারত, আছে ১০৪-এ। আর বাংলাদেশকে হারানো নেপাল আছে তালিকার ১৭১-এ, তালিকায় কোনো হেরফের হয়নি তাদের। 

শীর্ষ ছয় দলেও কোনো পরিবর্তন আসেনি। শীর্ষে আছে কেভিন ডি ব্রুইনাদের বেলজিয়াম। পরের পাঁচ অবস্থান ফ্রান্স, ব্রাজিল, ইংল্যান্ড, পর্তুগাল ও স্পেন। তবে মেসির আর্জেন্টিনা গেছে এক ধাপ নেমে, তাদের টপকে সপ্তম স্থানটা দখলে নিয়েছে ইতালি। 

এনইউ/এটি

Link copied