ম্যাচ না খেলেই র‌্যাঙ্কিংয়ে ফিরল বাংলাদেশের মেয়েরা

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১৬ এপ্রিল ২০২১, ১৯:০৮

ম্যাচ না খেলেই র‌্যাঙ্কিংয়ে ফিরল বাংলাদেশের মেয়েরা

গত কয়েক বছরে বাংলাদেশ মেয়েদের ফুটবল বেশ আলোচিত। বয়সভিত্তিক ফুটবলে ভালো পারফরম্যান্সই মূলত আলোচনায় এনেছে তাদের। কিন্তু আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলার সুযোগ খুব একটা পায় না বাংলাদেশের জাতীয় দলের মেয়েরা। যে কারণে গত বছরের ১৮ ডিসেম্বর ফিফা র‌্যাঙ্কিংয়ে জায়গা হারায় লাল-সবুজের প্রতিনিধিরা।

চার মাস পর নতুন করে আবারও মেয়েদের ফিফা র‌্যাঙ্কিং ঘোষণা করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যেখানে জায়গা পেয়েছে বাংলাদেশ। আজ (শুক্রবার) ঘোষিত ফিফার ঘোষিত র‌্যাঙ্কিংয়ে ১৩৭তম স্থানে আছে লাল সবুজের মেয়েরা। 

কিন্তু কোনো ম্যাচ না খেলেই কীভাবে র‌্যাঙ্কিংয়ে ফিরল বাংলাদেশের মেয়েরা? মূলত এটি সম্ভব হয়েছে ফিফার নিয়মে পরিবর্তন আনায়। আগের নিয়মে ১৮মাস আন্তর্জাতিক ফুটবল না খেললে র‌্যাঙ্কিংয়ে জায়গা হারাতো যেকোনো দল। এখন সেটি বাড়িয়ে করা হয়েছে ৪৮ মাস। 

আগের চেয়ে অবশ্য র‌্যাঙ্কিংয়ে অবনতিই হয়েছে। ২০২০ সালের আগস্টে ঘোষিত র‌্যাঙ্কিংয়ে ১৩৪তম স্থানে ছিল বাংলাদেশ। ২০১৯ সালে সর্বশেষ আন্তর্জাতি ফুটবলে মাঠে নেমেছিল বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপের ওই ম্যাচে ৪-০ গোলে ভারতের কাছে হেরেছিল বাংলাদেশের মেয়েরা।

এমএইচ

Link copied