ওয়ার্ম আপ সেশন : ইউরোর বাঁশিতে প্রথম ফুঁ ইতালি-তুরস্ক ম্যাচে

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১১ জুন ২০২১, ২১:০৭


ওয়ার্ম আপ সেশন : ইউরোর বাঁশিতে প্রথম ফুঁ ইতালি-তুরস্ক ম্যাচে

ইতালি বনাম তুরস্ক
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ
বাংলাদেশ সময় রাত একটা
সরাসরি : সনি নেটওয়ার্ক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরু হচ্ছে আর কয়েক ঘণ্টা বাদে। উত্তাপটা কি টের পাচ্ছেন? না পেলে সে দায়টা আপনারই। গত চার বিশ্বকাপের চ্যাম্পিয়ন ইউরোপের। বোঝাই যাচ্ছে সাম্প্রতিক সময়ে এই মহাদেশের দেশগুলোর বিশ্ব ফুটবলে দাপট। নিজেদের মধ্যে লড়াইয়েও তাই তারা প্রতিদ্বন্দ্বীতা ছড়ান বেশ। 

ফুটবলকে নতুন করে বদলে দেওয়া ইউরোপিয়ান স্টাইলের সবচেয়ে জমজমাট মঞ্চ তো ইউরোই। ইতালি ও তুরস্ক ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এই লড়াই। বাংলাদেশ সময় শুক্রবার (১১ জুন) দিবাগত রাত একটায় শুরু হবে এই ম্যাচ।

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি গত ২০১৮ বিশ্বকাপের মূল পর্বে পৌঁছাতে পারেনি। এরপর তীব্র সমালোচনার মুখোমুখি হয় তারা। পরে রবার্তো মানচিনির অধীনে একদমই ভিন্ন রকম এক দল হয়ে উঠেছে তারা। আগে থেকে থাকা শক্ত ডিফেন্সের সঙ্গে যোগ হয়েছে তরুণ ও অভিজ্ঞদের মিলনে দারুণ এক দল।

সর্বশেষ ২৭ ম্যাচেই জয় পেয়েছি দলটি। জিতেছে ইউরো কোয়ালিফায়ারের ১০ ম্যাচের সবগুলোতে। এই ম্যাচগুলোতে ৩৭ গোল দিয়ে মাত্র চারটি গোল খেয়েছে তারা। তুরস্কের জন্য ইউরোর প্রথম ম্যাচেই তাই অপেক্ষা করছে বড় পরীক্ষা। 

অবশ্য তুরস্কও আছে বেশ ভালো ফর্মে। সর্বশেষ ৩৬ ম্যাচের কেবল তিনটিতে হেরেছে তারা। ঘরে ও ঘরের বাইরে তাদের হারাতে ব্যর্থ হয়েছে এই টুর্নামেন্টের অন্যতম ফেবারিট ফ্রান্সও। সর্বশেষ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ৪-২ গোলে তারা হারিয়েছে নেদারল্যান্ডকে। 

সর্বশেষ পাঁচ ম্যাচে কেমন ফলাফল ছিল দুই দলের

তুরস্ক- জয়, জয়, ড্র, জয়, ড্র

ইতালি-জয়, জয়, জয়, জয়, জয়

তারা বলেন

প্রথম ম্যাচে আমরা যে ফলটা পাবো, এটা গুরুত্বপূর্ণ। একটা জয় অথবা ড্র গ্রুপে ভালো রকম দ্বিধা তৈরি করবে। আমিও এমনকিছুই আশা করি। হারলেও প্রথম ম্যাচে আমাদের শক্তির জায়গাটা দেখতে চাই। ভালো খেলাটা গুরুত্বপূর্ণ। আমি আশা করি এটা দারুণ ও উপভোগ্য ম্যাচ হবে....এবং আমরা জিতবো। 

সেনল গোনেস, কোচ, তুরস্ক

আমাদের অবশ্যই তুরস্ককে সম্মান জানাতে হবে। তাদের দলে অনেক প্রতিভা রয়েছে। প্রথম ম্যাচ সবসময়ই কঠিন, এখানে আবেগ থাকে কিন্তু আমাদের এটা বয়ে নিতে হবে। আমাদের মধ্যে কোনো অতিরিক্ত উদ্দীপনা নেই। এটা দর্শকদের মধ্যে থাকতে পারে। 

রবার্তো মানচিনি, কোচ, ইতালি

একাদশ কেমন হতে পারে

তুরস্কের সম্ভাব্য একাদশ: 

চেকির; 
মেরাস-সয়ুইনচু-কাবাক-চেলিক; 
ইয়োকুসলু, তুফান, চালহানোগ্লু, আন্তালইয়ালি, উন্দের; 
ইলমাজ

ইতালি সম্ভাব্য একাদশ: 

ডনারুমা;
কিয়েলিনি, বনুচ্চি, তোলোই; 
এমারসন, লোকাতেল্লি, ভেরাত্তি, পেল্লেগ্রিনি, ফ্লোরেঞ্জি; 
ইনসিনিয়ে, ইমোবিলে।

এমএইচ

Link copied