ভয়ে পাকিস্তানে আশ্রয় নিলেন আফগানিস্তানের নারী ফুটবলাররা

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১৬ সেপ্টেম্বর ২০২১, ০১:১৮ পিএম


ভয়ে পাকিস্তানে আশ্রয় নিলেন আফগানিস্তানের নারী ফুটবলাররা

লাহোরে আফগান যুব মহিলা দল।

তালেবানরা আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকেই আতঙ্কে দিন কাটছে দেশটির নারী ক্রীড়াবিদদের। অনেকেই ভয়ে দেশ ছাড়ছেন। এবার আফগানিস্তান ছেড়ে গেছেন যুব মহিলা দলের ফুটবলাররা। কোচ ও পরিবারকে সঙ্গে নিয়ে দেশ ছেড়ে গেছেন তারা। 

সেখান থেকে আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ায় রাজনৈতিক আশ্রয় নেওয়ার চেষ্টায় আছেন এসব নারী ফুটবলাররা। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে অন্তত ৮১ জন নারী ফুটবলার আফগানিস্তান ছেড়ে গেছেন। বৃহস্পতিবার আরও ৩৪ জনের পাকিস্তানে পৌঁছানোর কথা রয়েছে।

পাকিস্তান ফুটবল ফেডারেশনের কর্মকর্তা উমার জিয়া বলেন, ‘যেসব নারী ফুটবলার এসেছে আফগানিস্তান থেকে, ৩০ দিনের মধ্যে অন্য দেশে চলে যাবে তারা। আমেরিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দেশে তাদের পাঠানোর চেষ্টা করছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা।’

১৫ অগস্ট কাবুল দখল করে তালেবান। এরপর থেকেই আফগানিস্তানের মহিলা খেলোয়াড়রা দেশ ছাড়তে থাকেন। মহিলা ফুটবল দলের সাবেক অধিনায়ক খেলার সরঞ্জাম পুড়িয়ে ফেলতেও পরামর্শ দিয়েছিলেন তাদের। শেষবার তালেবানদের শাসনামলে মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ ছিল, কাজ করারও অনুমতি ছিল না তাদের। খেলাধুলার সঙ্গে নারীদের সংশ্লিষ্টতাও নিষিদ্ধ করা হয়েছিল।

এমএইচ

Link copied