ফিফা র‍্যাঙ্কিংয়ে আরও পেছাল বাংলাদেশ

Dhaka Post Desk

ক্রীড়া প্রতিবেদক

১৬ সেপ্টেম্বর ২০২১, ০৬:২০ পিএম


ফিফা র‍্যাঙ্কিংয়ে আরও পেছাল বাংলাদেশ

বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া ও কোচ জেমি ডে/ফাইল ছবি

শেষ কয়েক মাসে ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ যেন হাঁটছে উল্টো পথে। গত আগস্টে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে চার ধাপ পিছিয়ে গিয়েছিলেন জামাল ভূঁইয়ারা। এবার নতুন প্রকাশিত ক্রমতালিকায় আরও অবনতি হয়েছে জেমি ডে’র শিষ্যদের। এক ধাপ পিছিয়ে ১৮৯তম অবস্থানে নেমে গেছে দলটি। 

চলতি মাসের শুরুতে তিন জাতি ফুটবল টুর্নামেন্টে খেলতে কিরগিজস্তান যাত্রা করেছিল বাংলাদেশ। সেখানে প্রথম দুটো ছিল ফিফা কর্তৃক স্বীকৃত। সে দুটোতেই হেরেছে বাংলাদেশ। তারই প্রভাব এসে পড়েছে ফিফা র‍্যাঙ্কিংয়ে। ১৮৮ থেকে ১৮৯তে নেমে গেছে দল।

দক্ষিণ এশিয়ান দলগুলোর মধ্যে ভারতও পিছিয়েছে দুই ধাপ। তবু তারাই আছে দক্ষিণ এশিয়ান দলগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে। বর্তমানে ১০৭তম অবস্থানে আছে দলটি। মালদ্বীপ ১৫৮ আর নেপাল আছে ১৬৮তম অবস্থানে। 

বিশ্বফুটবলের র‍্যাঙ্কিংয়ে অবশ্য বড় পরিবর্তন আসেনি। শীর্ষস্থান কেভিন ডি ব্রুইনার বেলজিয়ামই ধরে রেখেছে। ব্রাজিল আছে দ্বিতীয় স্থানে। তৃতীয় আর চতুর্থ অবস্থানে এসেছে পরিবর্তন। আগস্টে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে তিনে থাকা ফ্রান্স নেমে গেছে চারে, চারে থাকা ইংল্যান্ড উঠে এসেছে একধাপ। অবস্থান অপরিবর্তিত আছে ইউরো ও কোপা জয়ী ইতালি ও আর্জেন্টিনার। যথাক্রমে পাঁচ ও ছয়ে আছে দলদুটো। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের অবস্থানে উন্নতি এসেছে, এক ধাপ এগিয়ে এখন তাদের অবস্থান সাতে।

এনইউ

Link copied