‘ইয়াশিন ট্রফি’ পাওয়ার দৌড়ে ব্রাজিল-আর্জেন্টিনার গোলরক্ষক

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ১০:১৫ পিএম


‘ইয়াশিন ট্রফি’ পাওয়ার দৌড়ে ব্রাজিল-আর্জেন্টিনার গোলরক্ষক

ব্রাজিল গোলরক্ষক এডারসন ও আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ/ফাইল ছবি

এক বছর বিরতির পর ২০২১ সালে আবারও ফিরেছে ফুটবলের অন্যতম মর্যাদার পুরস্কার ব্যালন ডি’অর। তারই সংক্ষিপ্ত তালিকা এখন ঘোষণা করছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। ২০২১ সালের সেরা গোলরক্ষকের তালিকায় উঠে এসেছে ব্রাজিল গোলরক্ষক এডারসন ও আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

ক্লাব ও জাতীয় দলে দারুণ এক বছর কাটানোর পুরস্কার হিসেবেই এই তালিকায় আছেন দুজনে। এডারসন ম্যানচেস্টার সিটির হয়ে প্রিমিয়ার লিগ জিতেছেন চলতি বছর, জিতেছেন কারাবাও কাপ। খুব কাছে চলে গিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগেরও। জাতীয় দল ব্রাজিলের হয়ে কিছু না জিতলেও দলের ফাইনাল যাত্রায় বড় অবদান ছিল তার।

Dhaka Post

এদিকে আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের বাস্তবতাটা আবার উল্টো। ক্লাবের হয়ে কিছু জেতেননি, তবে আর্জেন্টিনাকে ২৮ বছর পর এনে দিয়েছেন কোপা আমেরিকা শিরোপা। বনেছিলেন টুর্নামেন্টের সেরা গোলরক্ষকও। দুজনের এমন পারফর্ম্যান্সের পর সেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় থাকাটাই ছিল স্বাভাবিক। সেটাই প্রকাশ পেয়েছে আজ। 

Dhaka Post

ফ্রান্স ফুটবলের বছরের সেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় তাদের দুজনের সঙ্গেও আছেন ইউরোর সেরা গোলরক্ষক জিয়ানলুইজি ডনারুমা, চ্যাম্পিয়ন্স লিগ জেতা এদুয়ার্দ মেন্দি, ক্যাসপার স্মেইকেল, থিবো কোর্তোয়া, ম্যানুয়েল নয়্যার, সামির হান্দানোভিচ, ইয়ান অবলাক, ও কেইলর নাভাস।  

এনইউ/এমএইচ

Link copied