বিশ্বকাপে যেতে আর্জেন্টিনার আর কত পয়েন্ট চাই?

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১৩ নভেম্বর ২০২১, ০২:২০ পিএম


বিশ্বকাপে যেতে আর্জেন্টিনার আর কত পয়েন্ট চাই?

বিশ্বকাপ বাছাইপর্বে কনমেবল অঞ্চলের পয়েন্ট তালিকায় দুই নম্বর জায়গাটা যেন আর্জেন্টিনা নিজেদের সম্পত্তিই বানিয়ে নিয়েছে। শীর্ষে আছে যে দল, সেই ব্রাজিল বিশ্বকাপের টিকিট কেটে ফেলেছে গত শুক্রবার সকালেই। আজ শনিবার সকালে আর্জেন্টিনা উরুগুয়েকে হারালেও অপেক্ষাটা আজই শেষ হয়নি মেসিদের। তাতেই উঠছে প্রশ্ন, বিশ্বকাপে যেতে হলে আর কত পয়েন্ট চাই আর্জেন্টিনার?

উরুগুয়েকে হারিয়ে বর্তমানে আর্জেন্টিনার পয়েন্ট দাঁড়ালো ২৮-এ। পরবর্তী লড়াইয়ে শক্তিশালী ব্রাজিলের মুখোমুখি হবেন মেসিরা। সেই ম্যাচেও জয় তুলে নিতে পারলে দলটির পয়েন্ট দাঁড়াবে ৩১। ২০০২ সালের কোরিয়া-জাপান বিশ্বকাপে সর্বশেষ দল হিসেবে যাওয়া প্যারাগুয়ের সংগ্রহ ছিল এক পয়েন্ট কম। 

৩৪ পয়েন্ট নিয়ে ব্রাজিল বিশ্বকাপের টিকিট কেটেছে, আর্জেন্টিনারও কি সেই সংখ্যক পয়েন্টই অর্জন করতে হবে? উত্তরটা হচ্ছে, না। অন্য কোনো ম্যাচের দিকে না তাকাতে হলে স্ক্যালোনির শিষ্যদের চাই চার পয়েন্ট, তাহলেই কাতারের টিকিট কেটে ফেলবে দলটি। চার, পাঁচ, ছয়ে থাকা চিলি, কলম্বিয়া আর উরুগুয়ের সংগ্রহ ১৩ ম্যাচে ১৬ পয়েন্ট।

আরও পড়ুন : অনুশীলনে মেসি পশুর মতো : মার্টিনেজ

কলম্বিয়া যদি নিজেদের সবকটি ম্যাচে জিতেও যায়, তাহলে তাদের পয়েন্ট হবে ৩১। তবে চিলি আর উরুগুয়ের দুই দলের পক্ষেই সেটা সম্ভব নয়, কারণ শেষ ম্যাচে দুই দলই মুখোমুখি হবে। তাহলে তাদের এক দলের পয়েন্ট অন্তত দুটো খোয়া যাবেই। ফলে তিন দলের কারোই বাকি ম্যাচ থেকে ৩২ পয়েন্ট অর্জন করা সম্ভব নয়। আর তাই বর্তমানে ২৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনাকে আর মাত্র ৪ পয়েন্টই পাইয়ে দেবে বিশ্বকাপের টিকিট। 

চার পয়েন্ট অর্জন করতে হলে আরও দুই ম্যাচে অন্তত খেলতেই হবে মেসিদের। যার মানে দাঁড়াচ্ছে অন্তত এই আন্তর্জাতিক ফুটবলের বিরতিতেই সেটা সম্ভব হচ্ছে না দলটির। তবে আগামী ১৬ নভেম্বরের সেই ম্যাচটিতেই বিশ্বকাপ নিশ্চিতের সম্ভাবনাটা একেবারেই যে নেই, তা নয় মোটেও।

আরও পড়ুন : ‘মেসির সঙ্গে দেখা করে রাতে ঘুমাতে পারেনি বাচ্চারা’

ব্রাজিলের বিপক্ষে যদি জয় তুলে নেয় স্ক্যালোনির দল, তাহলে সেদিনও নিশ্চিত হয়ে যেতে পারে বিশ্বকাপ। তবে সেখানে অনেক যদি কিন্তু জড়িয়ে আছে। তাহলে নিজেদের ম্যাচে ব্রাজিলকে তো হারাতে হবেই, সেই ম্যাচদিবসে ঘটতে হবে আরও তিনটি ঘটনা। উরুগুয়ে, চিলি, আর কলম্বিয়া, তিন দলকেই পয়েন্ট খোয়াতে হবে সেদিন। তাহলেই চলতি মাসে বিশ্বকাপ নিশ্চিত হবে আর্জেন্টিনার। 

এনইউ

Link copied