রোনালদোর বিশ্বকাপের পথে বাধা হতে পারে ইউরোজয়ী ইতালি

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১৮ নভেম্বর ২০২১, ১০:২৬ এএম


রোনালদোর বিশ্বকাপের পথে বাধা হতে পারে ইউরোজয়ী ইতালি

ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল বাছাইপর্ব থেকে সরাসরি নাম লেখাতে পারেনি কাতারে অনুষ্ঠেয় ২০২২ ফুটবল বিশ্বকাপ। তবে দলটির আশা একেবারে শেষ হয়ে যায়নি। প্লে অফে দুটো ম্যাচ জিতলে তবেই মিলবে বিশ্বকাপের টিকিট। তবে এ পথে রোনালদোদের পথের কাঁটা হয়ে দাঁড়াতে পারে ইউরো জেতা ইতালি। দলটিও যে নিজেদের গ্রুপ থেকে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে পারেনি।

ইউরোর শেষ দুইবারের শিরোপাজয়ীরাই এবার বিশ্বকাপে সরাসরি নাম লেখাতে পারল না; পর্তুগালের বদলে সার্বিয়া, আর ইতালির বদলে সুইজারল্যান্ড নাম লিখিয়েছে বিশ্বকাপে । যার মানে দাঁড়াচ্ছে, দুই দলকেই এখন নতুন আঙ্গিকে ঢেলে সাজানো বিশ্বকাপ প্লে অফে খেলতে হবে।

প্লে অফ থেকে তিন দল নাম লেখাবে বিশ্বকাপে। এই তিনটি জায়গার জন্য লড়বে ১২টি দল। ১০ গ্রুপ থেকে উঠে আসা ১০ দল, আর নেশন্স লিগ থেকে দুই দল খেলবে এই প্লে অফে।

আরও পড়ুন : মেসির নেতৃত্বে আগুয়েরোর পাশে দাঁড়াল আর্জেন্টিনা

তবে এই প্লে অফে পর্তুগাল আর ইতালির এক গ্রুপে পড়ার ভালো সম্ভাবনাই তৈরি হয়েছে। প্লে অফের ছয়টি দলকে বাছাই তালিকায় রাখা হয়েছে, বাকি ছয় দলকে অবাছাই তালিকায়। ইতালি আর পর্তুগাল আছে বাছাই তালিকায়। প্লে অফের সেমিফাইনালে ছয়টি বাছাই দল খেলবে অবাছাইদের বিপক্ষে। আর তাই সেমিফাইনালেই পর্তুগালের মুখোমুখি হবে না ইতালি। তবে শেষ চারের লড়াইয়ের ক্রমতালিকার ওপর নির্ভর করবে ফাইনালের লাইনআপ, যা আবার নির্ধারিত হবে অনেকটাই এলোমেলোভাবে। তাই ফাইনালে ইতালি পর্তুগালের মুখোমুখি হওয়ার সম্ভাবনা বেশ। সেটা হলে ইতালি বা পর্তুগালের একটি দলকে বিশ্বকাপে দেখা যাবে না আগামী বছর।

তবে ইতালি রোনালদোদের মুখোমুখি হোক না হোক, রাশিয়া যে ইউক্রেনের মুখোমুখি হচ্ছে না, তা নিশ্চিত। দুই দেশের রাজনৈতিক দ্বন্দ্বের কারণে নেওয়া হয়েছে এ সিদ্ধান্ত। আগামী ২৬ নভেম্বর সুইজারল্যান্ডের জুরিখে নির্ধারিত হবে প্লে অফের লড়াইগুলো। 

প্লে অফের ‘বাছাই’ দলগুলো: পর্তুগাল, স্কটল্যান্ড, ইতালি, সুইডেন, ওয়েলস।
‘অবাছাই’ দলগুলো: তুরস্ক, পোল্যান্ড, উত্তর মেসিডোনিয়া, ইউক্রেন, অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র।

এনইউ

Link copied