সেরা পাঁচে ফিরল আর্জেন্টিনা, দুইয়ে ব্রাজিল

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১৯ নভেম্বর ২০২১, ১০:১৯ পিএম


সেরা পাঁচে ফিরল আর্জেন্টিনা, দুইয়ে ব্রাজিল

ফুটবলের আন্তর্জাতিক বিরতির পর নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে ফিফা। আগে থেকে শীর্ষে থাকা বেলজিয়াম ধরে রেখেছে নিজেদের অবস্থান। ফিফা র‌্যাঙ্কিংয়ে আবারও সেরা পাঁচে ফিরেছে আর্জেন্টিনা। দুইয়ে আছে ব্রাজিল। বাংলাদেশের ১৮৭তম অবস্থানেও কোনো রদবদল হয়নি। 

মাঝের এই বিরতিতে ব্রাজিল ও উরুগুয়ের বিপক্ষে দুটি ম্যাচ খেলে আর্জেন্টিনা। লুইস সুয়ারেজদের বিপক্ষে জয় পেলেও ব্রাজিলের সঙ্গে ড্র করে তারা। এতে র‌্যাঙ্কিংয়েও ছয় থেকে এক ধাপ এগিয়ে পাঁচে এসেছে আলবিসেলেস্তেরা। 

পাঁচ থেকে দুই ধাপ নেমে সাতে চলে গেছে ইউরো চ্যাম্পিয়ন ইতালি। তাদের পেছানোর সময় এগিয়েছে নেদারল্যান্ড। এক ধাপ এগিয়েছে তারা। উপরের দুই দল ব্রাজিল ও বেলজিয়াম নিজেদের জায়গায় স্থির আছে। তিনে থাকা বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সও আছে আগের অবস্থানেই।

আরও পড়ুন :  মেসির নেতৃত্বে আগুয়েরোর পাশে দাঁড়াল আর্জেন্টিনা

সেরা দশে বদল আসেনি যথাক্রমে সাত ও আট নম্বর অবস্থানে থাকা স্পেন ও পর্তুগালের অবস্থানেও। এক ধাপ এগিয়ে চারে উঠেছে গত ইউরোর ফাইনালিস্ট ইংল্যান্ড। বাংলাদেশ আছে নিজেদের আগের অবস্থানেই। র‌্যাঙ্কিংয়ে ১০৪-এ চলে এসেছে প্রতিবেশী দেশ ভারত।

উল্লেখ্য, র‍্যাঙ্কিংয়ে পাঁচে উঠে আসার আগেই বছরের অন্যতম সেরা সুখবরটা পেয়ে গেছে আর্জেন্টিনা। কনমেবল অঞ্চল থেকে বিশ্বকাপ বাছাইপর্ব উতরে গেছে লিওনেল মেসির দল। ব্রাজিলের পর দ্বিতীয় দল হিসেবে আর্জেন্টিনা নিশ্চিত করে ফেলেছে ২০২২ সালে কাতার যাত্রা।

আরও পড়ুন : রোনালদোর বিশ্বকাপের পথে বাধা হতে পারে ইউরোজয়ী ইতালি

সব মিলিয়ে চলতি বছরটা দুর্দান্তই কেটেছে লিওনেল স্ক্যালোনির শিষ্যদের। কনমেবল অঞ্চলের একমাত্র দল হিসেবে সব প্রতিযোগিতায় থেকেছে অপরাজিত। ২০১৯ সালে কোপা আমেরিকার সেমিফাইনালে হারের পর থেকে রয়েছে অপরাজিত, টানা ২৭ ম্যাচে হার এড়িয়েছে দলটি।

মাঝে পরম আরাধ্য শিরোপার দেখা পেয়ে গেছেন মেসি, জিতেছেন কোপা আমেরিকা। তাও আবার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে তাদেরই মাঠে হারিয়ে। এরপর ৪ ম্যাচ হাতে রেখেই কাতারের টিকিট নিশ্চিত করে ফেলেছে দলটি। সবশেষ আলবিসেলেস্তেরা পেল শীর্ষ পাঁচে ফেরার খবর। বিশ্বফুটবলের সেরা পাঁচ দলের একটি বনে গেছে ২০১৮ সালের পর প্রথমবারের মতো। এর আগে অবশ্য ২০১৪ সালে দলটি ছিল র‍্যাঙ্কিংয়ের শীর্ষেও।

এমএইচ/এনইউ

Link copied