জাদুকরি গোলের পর মেসি ছাড়ালেন পেলেকে, ছুঁলেন রোনালদোর কীর্তিও

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০৮ ডিসেম্বর ২০২১, ০৭:২৯ এএম


জাদুকরি গোলের পর মেসি ছাড়ালেন পেলেকে, ছুঁলেন রোনালদোর কীর্তিও

চলতি মৌসুমে লিওনেল মেসি যেন পেলের রেকর্ডগুলো ভেঙে চুরমার করার প্রত্যয় নিয়েই নেমেছেন। প্রথমে ভাঙলেন ব্রাজিলীয় কিংবদন্তির এক ক্লাবে সর্বোচ্চ গোলের রেকর্ড, এরপর দক্ষিণ আমেরিকান ফুটবলার হিসেবে সর্বোচ্চ গোলের রেকর্ডকে ফেলেছেন পেছনে। এবার অবশ্য রেকর্ড ভাঙেননি, ক্যারিয়ারে সর্বোচ্চ গোলের তালিকায় পেলেকে ফেলেছেন পেছনে। 

ক্লাব ব্রুগার বিপক্ষে মঙ্গলবার রাতে করেছেন এক জাদুকরী গোল। তাতে ক্রিশ্চিয়ানো রোনালদোর অনন্য এক রেকর্ডে ভাগও বসিয়েছেন তিনি। চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে বেশি ক্লাবের বিপক্ষে গোলের রেকর্ডটা এখন রোনালদোর পাশাপাশি তারও দখলে চলে এসেছে। পরে পেনাল্টি থেকে দ্বিতীয় গোলটাও পেয়ে গেছেন মেসি। তাতে তার দল পিএসজি জয় পেয়েছে ৪-১ ব্যবধানে।

ব্রাজিল কিংবদন্তি পেলে তার ক্যারিয়ার শেষ করেছিলেন ৭৫৭ গোল নিয়ে। তার চেয়ে এক গোলে পিছিয়ে ছিলেন মেসি। সেটা ছাড়িয়ে যেতে মঙ্গলবার রাতে তিনি সময় নেন ৩৮ মিনিট। প্রতি আক্রমণে কিলিয়ান এমবাপে উঠে এসে বলটা বাড়ান মাঝমাঠে থাকা আর্জেন্টাইন ফুটবলারের কাছে। মাঝমাঠে স্পেস পেয়ে প্রতিপক্ষ বক্সের কাছে চলে আসেন তিনি। সেখানে থেকেই শট, আর গোল। তাতেই পেলেকে ছুঁয়ে ফেলেন তিনি। 

এই গোলে মেসি ছুঁয়ে ফেলেন রোনালদোকেও। ইউরোপীয় শ্রেষ্ঠত্বের আসরে সবচেয়ে বেশি প্রতিপক্ষের বিপক্ষে গোলের কীর্তি ছিল রোনালদোর। ৩৮টি ভিন্ন প্রতিপক্ষের জালে জড়িয়েছিলেন বল। মঙ্গলবার রাতে পর্তুগিজ মহাতারকার এই কীর্তি ছুঁয়ে ফেলেন আর্জেন্টাইন মহারথী। ৩৮তম প্রতিপক্ষ হিসেবে ব্রুগার বিপক্ষে গোল পান তিনি। 

রোনালদোর এই রেকর্ডটা কাল ছোঁয়া হলেও ভেঙে ফেলা যেত না। এক ম্যাচে তো খেলতে হয় এক প্রতিপক্ষের বিপক্ষেই। যেটা ভাঙা সম্ভব ছিল সেটা ঠিকই ভেঙে দেন তিনি। সর্বোচ্চ গোলের তালিকায় ছাড়িয়ে যান পেলেকে। দ্বিতীয়ার্ধে পেনাল্টি পায় পিএসজি, সেটাই এমবাপে বাড়িয়ে দেন মেসিকে। তা থেকে অনায়াস গোলটা তুলে নিয়ে আর্জেন্টাইন মহাতারকা সর্বোচ্চ গোলের তালিকায় উঠে আসেন দ্বিতীয় স্থানে।

প্রথম স্থানে কে আছেন ভাবছেন? তিনি ক্রিশ্চিয়ানো রোনালদো ছাড়া আর কে? দিনকয়েক আগে আর্সেনালের বিপক্ষে করেছেন জোড়া গোল, তাতেই আন্তর্জাতিক ফুটবল ইতিহাস ও পরিসংখ্যান ফেডারেশনের মতে ইতিহাসে প্রথমবারের মতো কোনো ফুটবলারের ৮০০ গোলের কীর্তি গড়ে ফেলেন তিনি। তার চেয়ে মেসি এখন পিছিয়ে আছেন ৪৩ গোলের ব্যবধানে। সেটা ছুঁতে পারবেন কিনা তা অবশ্য সময়ই বলে দেবে।

এনইউ

Link copied