মেসির কথায় খেলতে নেমে যেতে চেয়েছিলেন কোচ

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

১০ ডিসেম্বর ২০২১, ০২:৫৯ পিএম


মেসির কথায় খেলতে নেমে যেতে চেয়েছিলেন কোচ

ভালো খেলোয়াড় হলেও ভালো অধিনায়ক নন। এমন অপবাদ বহুদিন ধরেই বয়ে বেড়িয়েছেন লিওনেল মেসি। বিশেষ করে আর্জেন্টিনা যখন টানা তিন ফাইনালে হারল, তখন তো আরও বেশি সমালোচনার তির ছুটে গেছে তার দিকে।

তবে আর্জেন্টাইন দলের সহকারী কোচ রবার্তো আয়ালা জানালেন ভিন্ন কথা। সম্প্রতি তিনি জানালেন, কোপা আমেরিকা ফাইনালের আগে এমন কিছু কথাই বলেছিলেন, যা রীতিমতো তাঁতিয়ে দিয়েছিল দলের সবাইকে। এতটাই যে, দলের কোচ হয়েও বুট পড়ে মাঠে নেমে যেতে ইচ্ছে করছিল সাবেক আর্জেন্টাইন ডিফেন্ডারের। সম্প্রতি ইএসপিএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানালেন এ কথা।

খেলোয়াড়ি জীবনে তিনি নিজেও ছিলেন দলের অধিনায়ক। অধিনায়কের গুরুদায়িত্বটা তারও অজানা নয়। সে কারণেই সে সাক্ষাৎকারে মেসির নেতৃত্বগুণ নিয়ে প্রশ্ন করা হয়েছিল আয়ালাকে।

তার উত্তর ছিল, 'আমি ভূয়সী পরিবর্তন দেখেছি তার মাঝে। ফুটবলে আমরা জানি কী করে অন্যকে প্রভাবিত করা যায়। কিন্তু এবার তাকে ভিন্নরূপে দেখেছি আমি। কথা দিয়ে, উদাহরণ দিয়ে সে গ্রুপের নেতা বনে গিয়েছিল। আর এটা শুধু মাঠেই সীমাবদ্ধ ছিল না, মাঠের বাইরেও সমানতালে দেখা গেছে বিষয়টা।'

তিনি আরও যোগ করেন, 'সে আমাদের অনেক ভাবেই সাহায্য করেছে। সে এখানে অনেক খেলোয়াড়েরই আদর্শ, তারা তাকে সেভাবেই মান্য করে।'

ব্রাজিলের মাটিতে কোপা আমেরিকা ফাইনালে জেতার আগে মেসির বিখ্যাত এক 'পেপ টক' নিয়ে আলোচনা হয়েছে বেশ। ক্রিশ্চিয়ান রোমেরো, এমিলিয়ানো মার্টিনেজরা সেটা আগেই জানিয়েছেন। এবার সহকারী কোচ রবার্তো আয়ালাও মুখ খুললেন এ বিষয়ে। জানালেন, মেসির সে কথার তেজ এতটাই ছিল যে ২০১১ সালে বুটজোড়া তুলে রাখা ৪৮ বছর বয়সী আয়ালারও সেদিন ইচ্ছে করছিল মাঠে নেমে যেতে।

তিনি বলেন, 'ফাইনালের আগে সে যে কথাটা বলেছিল, সেটা দারুণ ছিল। এতটাই যে আমারই মাঠে নেমে গিয়ে খেলার ইচ্ছা করছিল সেদিন। এটা অনিন্দ্যসুন্দর একটা বক্তব্য ছিল। আমি সেদিন তার জন্য যারপরনাই আনন্দবোধ করছিলাম।' মেসির সে কথায় উদ্বুদ্ধ আর্জেন্টিনা দল সে ম্যাচে হারায় ব্রাজিলকে, ২৮ বছরের আক্ষেপ ঘুচিয়ে জেতে কোপা আমেরিকা শিরোপা। 

এনইউ

Link copied