বিশ্বের শীর্ষ ১০ দামি ফুটবলারের তালিকায় নেই মেসি-রোনালদো

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

০২ জানুয়ারি ২০২২, ১২:৫১ পিএম


বিশ্বের শীর্ষ ১০ দামি ফুটবলারের তালিকায় নেই মেসি-রোনালদো

গত দেড় যুগ ধরেই লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো দাপট দেখাচ্ছেন ফুটবল বিশ্বে। সদ্য সমাপ্ত বছরেই নিজের সপ্তম ব্যালন ডি’অর উঁচিয়ে ধরেছেন মেসি। তবুও শীর্ষ ১০ দামী ফুটবলারের তালিকায় নেই দুই মহাতারকার কেউই। 

সম্প্রতি ফুটবল বিজনেস ডাটা গবেষণা প্রতিষ্ঠান ‘ফুটবল বেঞ্চমার্ক’-জানিয়েছে এমন তথ্য। রোনালদো বা মেসি কেউই নেই তাদের প্রকাশিত শীর্ষ ১০ দামি ফুটবলারের তালিকায়। তবে এর কারণ তাদের পারফরম্যান্স নয়।

গবেষণা করা প্রতিষ্ঠানটি একটি অ্যালগরিদমের মাধ্যমে এই তালিকা করেছে। যেখানে হিসেবে ধরা হয়েছে পারফরম্যান্স ডাটা, পজিশন, ক্লাবের সঙ্গে থাকা কন্ট্রাক্ট ও বয়স। এই কারণেই ৩০ পার করা ফুটবলারদের দাম খুব বেশি ধরা হয়নি। 

২০২১ সালে এই তালিকায় শীর্ষে আছেন বরুশিয়া ডর্টমুন্ড তারকা আর্লিং হালান্ড। ১৪২ মিলিয়ন ইউরো দাম ধরা হয়েছে নরওয়ে তারকার। এছাড়া কিলিয়ান এমবাপে (১২৮ মিলিয়ন), ফিল ফোডেন (১১৭ মিলিয়ন), রোমেলো লুকাকু (১১৬ মিলিয়ন), মোহাম্মদ সালাহ (১১৪ মিলিয়ন), অ্যালেক্সেন্ডার আর্ননোল্ড (১১৩), ব্রুনো ফার্নান্দেজ (১১২) মার্কোস রাশফোর্ড (১১১), হ্যারি কেইন (১১০) ও জর্ডান সাঞ্চো (১১০) আছেন পরের অবস্থানগুলোতে।

এদিকে দামি লিগগুলোর তালিকায় এক নম্বরে জায়গা করে নিয়েছে প্রিমিয়ার লিগ। তাদের মূল্যমান ২১.২ বিলিয়ন ইউরো। তাদের পর আছে বুন্দেস লিগা, লা লিগা, সিরি আ ও লিগ ওয়ান। 

এমএইচ/এটি

Link copied