সেই গোপীবাগের বাবুর স্মরণে গোপীবাগ ফ্রেন্ডস

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৭ জানুয়ারি ২০২২, ০৯:৪২ পিএম


সেই গোপীবাগের বাবুর স্মরণে গোপীবাগ ফ্রেন্ডস

এক সময় রাজধানীর খেলাধুলা ছিল মহল্লাভিত্তিক। আশি-নব্বই দশকে গোপীবাগ ছিল খেলাধুলায় অগ্রগণ্য এক মহল্লা। ব্রাদার্স ইউনিয়নের পাশাপাশি লিটল ফ্রেন্ডস, গোপীবাগ ফ্রেন্ডস ক্লাবের সৃষ্টি এলাকার তরুণ ক্রীড়ামোদীদের। 

গোপীবাগ ফ্রেন্ডসের অন্যতম প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তা শামসুল ইসলাম বাবু। ক্রীড়াঙ্গনে এই ব্যক্তির বিশেষ পরিচিতি ছিল ক্রিকেট সংগঠক হিসেবে। আজকে ক্রিকেটের যে রমরমা অবস্থা সেটা আগে ছিল না। অনেক কাঠখড় পুড়িয়ে ক্রিকেট আজকের অবস্থানে। ক্রিকেটের দুর্দিনে স্বপ্ন দেখা ও বাস্তবায়নের জন্য কাজ করাদের একজন বাবু।
 
৩৫ বছরের পুরনো ক্লাব গোপীবাগ ফ্রেন্ডস অ্যাসোসিয়েশন। যা এক সময় গোপীবাগ ফ্রেন্ডস ইউনিয়ন নামে পরিচিত ছিল। ঢাকা ক্রিকেট লিগ, ঢাকা প্রিমিয়ার লিগ, প্রথম বিভাগের মতো ক্লাব ক্রিকেটে এক সময় দাপটের সঙ্গে খেলেছে ক্লাবটি। ১৯৮৬ সালে গোপীবাগের সন্তান এ কে এম সামসুল ইসলাম বাবুর হাত ধরে ক্লাবের যাত্রা শুরু। 

গেল বছর পৃথিবীর মায়া ছেড়ে পরবাসী হয়েছেন ক্রীড়াঙ্গনের অতি সুপরিচিত, বন্ধুবাৎসল সংগঠক সামসুল ইসলাম বাবু। বাবু পৃথিবীর মায়া ছাড়লেও তার ক্লাবটির কার্যক্রম কিন্তু থেমে নেই। বাবুর স্নেহধন্য সহোদর সাইফুল ইসলাম সপু ক্লাবটির হাল ধরেছেন। সঙ্গে রেখেছেন বাবুর বেশ কিছু অনুসারী বন্ধু-সংগঠকদেরও। 

আগামীকাল থেকে শুরু হচ্ছে দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগ। ৬টি ভেন্যুতে ২৪টি দল এবারের প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। যার একটি গোপীবাগ ফ্রেন্ডস অ্যাসোসিয়েশন। প্রথমদিনেই মাঠে নামছে দলটি। কেরানীগঞ্জের মাঠে গোপীবাগের প্রতিপক্ষ ওল্ড ঢাকা ক্রিকেটার্স। দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগ সামনে রেখে শক্তিশালী দল এক গড়েছে গোপীবাগ। আজ আসর সামনে রেখে জার্সি উন্মোচন হয় দলটির। জার্সি উপস্থাপনেও ছিল স্বাতন্ত্র্যতা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে বিশেষভাবে তুলে ধরা হয় জার্সিতে। 

দ্বিতীয় বিভাগ ক্রিকেট লিগে এবার ভালো করার প্রত্যয় ব্যক্ত করেছেন ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সপু, ‘লিগ সামনে রেখে আমরা শক্তিশালী দল গড়েছি। আশা করছি আমরা যে লক্ষ্য নির্ধারণ করেছি অর্থাৎ চ্যাম্পিয়নশিপের সেটা আমাদের দলের খেলোয়াড়রা পূরণ করতে পারবে। আমাদের ক্লাব প্রতিষ্ঠাতা বাবু ভাই অনেক কষ্ট করে ক্লাবটিকে একটা ভিত্তির ওপর রেখে গেছেন। আমরা বাবু ভাইয়ের স্মৃতি কখনো ম্লান হতে দেব না। সবাই মিলে আমরা ক্লাবটি এগিয়ে নিয়ে যাব। আমরা শুধু ক্লাবের কার্যক্রমই নয় বাবু ভাইয়ের নামে বাবু ফাউন্ডেশন ট্রাস্টও করেছি। এই ট্রাস্টের মাধ্যমে আমরা অনেক কার্যক্রম ইতোমধ্যে করেছি। ভবিষ্যতেও করব।’

দল কেমন হয়েছে- এমন প্রশ্নে গোপীবাগের কোচ সাইফুল আলম টুটুল বলেন, ‘আমরা সারা দেশ থেকে খেলোয়াড় বাছাই করেছি। ক্যাম্পে রেখে অনুশীলন করিয়ে সেরা একটা দল গঠনের চেষ্টা করেছি। আশা করছি এই দল নিয়ে আমরা ভালো কিছু করতে পারব। একই প্রত্যয় ব্যক্ত করেছেন ক্লাবের সাধারণ সম্পাদক মনসুর আল হকও।

এজেড/এমএইচ

Link copied