মেসি-রোনালদো ছাড়াও লা লিগা বিশ্বের অন্যতম সেরা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ জানুয়ারি ২০২২, ০৬:৩৬ পিএম


মেসি-রোনালদো ছাড়াও লা লিগা বিশ্বের অন্যতম সেরা

জাতীয় দলের নতুন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার বাংলাদেশের কোচ হিসেবে পথচলা কেবল শুরু। জাতীয় দলের কোচিং যে চ্যালেঞ্জিং এটার কিছুটা আঁচ আজ পেয়েছেন সংবাদ সম্মেলনে। একের পর এক প্রশ্ন ধেয়ে যাচ্ছিল তার দিকে। সেসবের প্রশ্ন ভালোভাবেই সামলেছেন তিনি। 

সংবাদ সম্মেলনে করা সেসব প্রশ্নের প্রায় সবই ছিল বাংলাদেশ নিয়ে, বাংলাদেশের ফুটবল নিয়ে। পাশাপাশি ‘স্প্যানিশ’ পরিচয়ের কারণে লা লিগা নিয়েও প্রশ্ন ধেয়ে গেল তার কাছে। 

বিশ্ব ফুটবলের অন্যতম শীর্ষ লিগ লা লিগা। সেখানে একটা সময় আলো ছড়িয়েছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো সময়ের সেরা, সর্বকালের অন্যতম সেরা দুই ফুটবলার। অগুণতি রেকর্ড গড়েছেন, ভেঙেছেন। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদকে জিতিয়েছেন অজস্র শিরোপা। পাশাপাশি নিজেরাও জিতেছেন বেশুমার ব্যক্তিগত শিরোপা।

তবে সময়ের সাথে সাথে দু’জনেই এখন স্পেন ছেড়ে গেছেন। রোনালদো আগেই রিয়াল মাদ্রিদ ছেড়েছিলেন। জুভেন্তাসে তিনটি মৌসুম কাটিয়ে তিনি এখন আছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। 

এরপর গেল গ্রীষ্মকালীন দলবদলে মেসিকেও ছেড়ে যেতে হয়েছে বার্সেলোনা। লা লিগার বেধে দেওয়া নিয়মের বেড়াজালে আটকে আর আর্জেন্টাইন মহাতারকাকে ধরে রাখা সম্ভব হয়নি কাতালান দলটির। 

সময়ের সেরা দুই ফুটবলারই এখন আর খেলছেন না বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের হয়ে। তাতে বহির্বিশ্বের কাছে লিগটির আবেদন কমে গেছে কি-না, এমন একটা প্রশ্নের মুখোমুখিই হয়েছিলেন বাংলাদেশের নতুন কোচ। 

বার্সেলোনা একাডেমির সাবেক এই কোচ সে প্রশ্নেরও বেশ কৌশলী উত্তরই দিলেন। বললেন, ‘মেসি-রোনালদোর চুক্তির একটি মেয়াদ ছিল। সেটি শেষ হয়েছে। মেসি-রোনালদো নেই ঠিক, তবে নতুন খেলোয়াড় উঠে আসছে এবং এখনই এটি বিশ্বের অন্যতম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ঘরোয়া ফুটবলের আসর। নতুন নতুন খেলোয়াড় আসছে সামনে আরো জনপ্রিয় হবে লা লিগা।’ 

এজেড/এনইউ/এটি

Link copied